ঢাকা, বুধবার 12 August 2020, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

ভেজালবিরোধী অভিযান জোরদারে শিল্পমন্ত্রীর নির্দেশ

সংগ্রাম অনলাইন ডেস্ক:

ভেজাল ও নিম্নমানের পণ্যের উৎপাদন ও বিপণন প্রতিরোধে বিএসটিআই’র চলমান বিশেষ অভিযান জোরদারের নির্দেশ দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বিশ্ব মেট্রোলজি দিবস-২০১৮ উপলক্ষে রবিবার বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) আয়োজিত ‘আন্তর্জাতিক পদ্ধতির এককসমূহের ক্রমবিবর্তন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এ নির্দেশনা দেন। রাজধানীর বিএসটিআই মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। 

শিল্পমন্ত্রী আমু বলেন, কোনো অসাধু ব্যবসায়ী যাতে নিম্নমানের, ভেজাল, নকল ও অস্বাস্থ্যকর পণ্য কেনা-বেচার মাধ্যমে রমজানের পবিত্রতা বিনষ্ট করতে না পারে, সে ব্যাপারে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।

একই সাথে তিনি ওজন ও পরিমাপে কারচুপি প্রতিরোধে সর্বোচ্চ সাহস ও আন্তরিকতার সাথে বিএসটিআই’র কর্মকর্তা-কর্মচারীদের অর্পিত দায়িত্ব পালনের নির্দেশনা দেন। 

বিএসটিআই’র মহাপরিচালক সরদার আবুল কালামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. এনামুল হক।

এতে অন্যদের মধ্যে বিএসটিআই’র পরিচালক (মেট্রোলজি) মো. আনোয়ার হোসেন মোল্লা বক্তব্য রাখেন।  

পণ্য ও সেবার ক্ষেত্রে সঠিক পরিমাপের গুরুত্ব তুলে ধরে শিল্পমন্ত্রী বলেন, বিজ্ঞানের নিত্যনতুন আবিষ্কার, শিল্প উৎপাদন, আন্তর্জাতিক বাণিজ্য, পরিবেশ সুরক্ষাসহ প্রতিটি বিষয়ে পরিমাপের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। যে কোনো পণ্য উৎপাদন কিংবা উৎপাদন প্রক্রিয়ায় ব্যবহৃত যন্ত্রপাতি তৈরির ক্ষেত্রে নির্দিষ্ট পরিমাপের কাঁচামাল ব্যবহার করা জরুরি। এর ব্যত্যয় হলে উৎপাদিত পণ্য জননিরাপত্তার জন্য হুমকির কারণ হতে পারে।

তিনি অবকাঠামো নির্মাণ, স্বাস্থ্য পরীক্ষা, পণ্য ওজন, যানবাহন তৈরিসহ সকল ক্ষেত্রে সঠিক পরিমাপের একক অনুসরণের তাগিদ দেন।-ইউএনবি।

অনলাইন আপডেট

আর্কাইভ