ঢাকা, বুধবার 5 August 2020, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

আজ পাঁচটার মধ্যে প্রজ্ঞাপন না হলে কাল থেকে  সারাদেশে ধর্মঘট

সংগ্রাম অনলাইন ডেস্ক:

আজ রোববার বিকেল পাঁচটার মধ্যে কোটার সংস্কারের বিষয়ে প্রজ্ঞাপন জারি না হলে আগামীকাল সোমবার সারাদেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র ধর্মঘটের কর্মসূচি ঘোষণা করেছে ‘সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’।

রোববার পূর্ব ঘোষিত বিক্ষোভ কর্মসূচিতে কোটা সংস্কার আন্দোলনের প্লাটফর্ম সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতারা বলেন, ‘গত ৩২ দিনেও সরকার কোটার বিষয়ে প্রজ্ঞাপন জারি না করায় আমরা আবারও আন্দোলনে নামতে বাধ্য হয়েছি। অনেক সময় দেওয়া হয়েছে, আর নয়। এবার প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরব না। আজ বিকেল ৫ টার মধ্যে প্রজ্ঞাপন জারি  না হলে কাল সকাল ১০টা থেকে সারাদেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্ট কালের জন্য ছাত্রধর্মঘট চলবে’

এদিকে সকাল থেকেই সরকারি চাকরিতে কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কয়েক হাজার শিক্ষার্থী বিক্ষোভ করছেন। বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে মিছিল বের করে ক্যাম্পাস প্রদক্ষিণ করে শিক্ষার্থীরা।

মিছিলে শিক্ষার্থীরা ‘প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির বাস্তবায়ন চাই’ ‘কোনো টালবাহানা না করে দ্রুত প্রজ্ঞাপন চাই’-লেখা প্ল্যাকার্ড বহন করেন। তারা ‘আর নয় কালক্ষেপণ দ্রুত চাই প্রজ্ঞাপন’ ‘আর নয় প্রহসন এবার চাই প্রজ্ঞাপন’ দিয়ে কলাভবন, মল চত্বর, ফুলার রোড, কেন্দ্রীয় শহীদ মিনার, দোয়েল চত্বর হয়ে টিএসসির রাজু ভাস্কর্যের দিকে এগিয়ে যান।

এছাড়া বিক্ষোভের পাশাপাশি বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জনের কর্মসূচিও পালন করছেন শিক্ষার্থীরা।

প্লাটফর্ম সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ডাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও বরিশাল বিশ্ববিদ্যালয় ছাড়াও ঢাকার বিভিন্ন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও আন্দোলনে শামিল হয়েছেন। 

অনলাইন আপডেট

আর্কাইভ