ঢাকা, বুধবার 12 August 2020, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

শেষ মুহুর্তে স্যাটেলাইট বঙ্গবন্ধু উৎক্ষেপণ স্থগিত

সংগ্রাম অনলাইন : দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ 'বঙ্গবন্ধু স্যাটেলাইট-১' উৎক্ষেপণ স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার স্থানীয় সময় বিকেল ৫টা ৪৭ মিনিটে (বাংলাদেশ সময় শুক্রবার ভোররাত ৩টা ৪৭ মিনিট) ফ্লোরিডার লঞ্চ প্যাড থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটকে নিয়ে স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটের ব্লক ৫ সংস্করণের মহাকাশের পথে ছুটে যাওয়ার কথা থাকলেও একেবারে শেষ মুহূর্তে উৎক্ষেপণ স্থগিত করা হয়।

তবে কি কারণে স্যাটেলাইট উৎক্ষেপণ স্থগিত করা হয়েছে সে বিষয়ে তাৎক্ষণিকভাবে স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্সের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

বৃহস্পতিবার নির্ধারিত সময়ে স্যাটেলাইটটি উৎক্ষেপণ সম্ভব না হওয়ায় এদিন আর উৎক্ষেপণ করা হচ্ছে না বলে স্পেসএক্সের পক্ষ থেকে জানানো হয়েছে। এর বদলে ফ্লোরিডার স্থানীয় সময় শুক্রবার বিকেল ৪টা ১৪ মিনিট থেকে ৬টা ২১ মিনিটের (বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিট থেকে ভোররাত ৪টা ২১ মিনিট) মধ্যবর্তী যে কোনো সময়ে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে বলেও প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে।

এদিকে উৎক্ষেপণ স্থগিত হওয়ার পর এক টুইটে স্পেসএক্স জানিয়েছে, 'রকেট ও পেলোড ভালো অবস্থায় রয়েছে। শুক্রবার ব্যাপআপ ডে'তে ৪টা ২১ মিনিটে (ফ্লোরিডা সময়) স্যাটেলাইটটি উৎক্ষেপণের জন্য দল কাজ করছে।'

মহাকাশে উৎক্ষেপণের আগে গত শুক্রবার বঙ্গবন্ধু স্যাটেলাইটের যান্ত্রিক পরীক্ষা সম্পন্ন করে স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্স। ফ্লোরিডার স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় অরল্যান্ডোতে কেনেডি স্পেস সেন্টারে এ পরীক্ষা চালানো হয়। 

পরীক্ষা শেষে স্পেসএক্স এক টুইটে জানায়, উৎক্ষেপণের আগে বঙ্গবন্ধু স্যাটেলাইটের স্ট্যাটিক ফায়ার টেস্ট সম্পন্ন হয়েছে। এটি কার্যকর আছে। 

এর আগে কয়েকবার বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ পেছানো হয়। সর্বশেষ ৭ মে স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ নির্ধারিত ছিল। 

এদিকে, প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় তার ফেসবুক স্ট্যাটাসে জানিয়েছেন, উৎক্ষেপণের বিষয়টি শেষ সময় পর্যন্ত নিয়ন্ত্রণে ছিলো। কিন্তু ৪২ সেকেন্ড আগে উৎক্ষেপণ থামিয়ে দেওয়া হয়। কোনো রকম ঝুঁকি না নিয়ে পুরো প্রক্রিয়াকে পুনরায় পরীক্ষা করে আগামীকাল একই সময়ে ‘ফ্যালকন-৯ বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপণ করা হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ উপলক্ষে এদিন কেনেডি স্পেস সেন্টারে ছিল বাংলাদেশের ৩০ সদস্যের প্রতিনিধি দল। এ ঐতিহাসিক ঘটনা নিজ চোখে দেখতে যুক্তরাষ্ট্রপ্রবাসী বাংলাদেশিরাও ছুটে আসেন ফ্লোরিডায়। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আয়োজন করে নানা অনুষ্ঠান।

লঞ্চপ্যাডের সাড়ে তিন মাইল দূরে ছিল দর্শনার্থীদের বসার স্থান। এর ভিআইপি লাউঞ্জে এদিন ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। আর বাংলাদেশ দলের সদস্যদের মধ্যে রয়েছেন তথ্যপ্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ, ইমরান আহমেদ, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ প্রমুখ। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি কৃষিবিজ্ঞানী ড. সিদ্দিকুর রহমানসহ দলের নেতাকর্মীরাও ছিলেন দর্শনার্থী।

অনলাইন আপডেট

আর্কাইভ