ঢাকা, মঙ্গলবার 11 August 2020, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

ঢাকায় ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন শুরু আজ

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইসলামি সহায়তা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রী কাউন্সিলের ৪৫তম অধিবেশন ঢাকায় শুরু হচ্ছে আজ শনিবার। দুই দিনের এ সম্মেলনে রোহিঙ্গা সংকটের ওপর বিশেষ নজর দেওয়া হবে।

বাংলাদেশের আয়োজনে সাম্প্রতিক সময়ে এটিই সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন। এরই মধ্যে অতিথিদের বেশির ভাগ ঢাকায় এসে পৌঁছেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই সম্মেলন উদ্বোধন করবেন। ৫৬টি ওআইসি সদস্য দেশের মধ্যে ৫২টি দেশের ৬০০ প্রতিনিধি এতে অংশ নেবেন। সম্মেলনে ৪০ জন মন্ত্রী ও প্রতিমন্ত্রী অংশ নেবেন বলেও আশা করা হচ্ছে। এবারের সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘টেকসই শান্তি, সংহতি ও উন্নয়নে ইসলামিক মূল্যবোধ’।

ওআইসির সদস্য নয় এমন দেশ যেমন কানাডা, কসোভো ও নর্দান সাইপ্রাসের পররাষ্ট্রমন্ত্রীরাও সম্মেলনে অংশ নিচ্ছেন। সম্মেলন শুরুর আগে শুক্রবার ওআইসি পররাষ্ট্রমন্ত্রীরা কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেন।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী গত বৃহস্পতিবার বলেন, এবারের সম্মেলনে রোহিঙ্গা সংকটের ওপর বিশেষ নজর দেওয়া হবে। এ নিয়ে একটি বিশেষ অধিবেশনও অনুষ্ঠিত হবে।

মাহমুদ আলী বলেন, রোহিঙ্গা সংকটের শান্তিপূর্ণ সমাধানে সরকার আন্তর্জাতিক সম্প্রদায় ও মুসলিম বিশ্বের সঙ্গে একযোগে কাজ করতে চায়। তিনি আরো বলেন, ‘রোহিঙ্গা সংকট সমাধানের সম্ভাব্য উপায় খুঁজে বের করতে আমরা আলোচনা করবো এবং এ সংকট মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায় ও ওআইসি সদস্য দেশগুলোর প্রচেষ্টা জোরদারের আহ্বান জানাবো।’

ডি.এস/আ.হু

অনলাইন আপডেট

আর্কাইভ