রবিবার ২৯ নবেম্বর ২০২০
Online Edition

সন্দ্বীপের এক টুকরো আলো

মোহাম্মদ অংকন : ‘মেঘনার বুকে জন্ম আমার/ চারিদিকে জলে ঘেরা/ যার রুপের নাইকো শেষ/ সকল দ্বীপের সেরা।’ কেউ আপনাকে বলুক আর নাইবা বলুক, কবির এই চরণ চারটি পাঠ করেই নির্ণয় করতে পারবেন যে এটা সন্দ্বীপকে বোঝানো হয়েছে। ভ্রমণপিয়াসু তরুণ কবি মান্নান নাবিল তার প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থে এভাবেই তার নিজ এলাকা সন্দ্বীপের কথা বর্ণনা করেছেন। তিনি পাশাপাশি সময়ের চিত্রগুলো অনুধাবন করে লিখেছেন, ‘মানুষ হয়েছি, হবো বা আর কি?/ বিশ^াস, মনুষ্যত্বে রক্ষণতা আছে কি?/ না! আমাকে বদলে যেতে হবে।’ এমনই চমৎকার চরণের মিলবিন্যাসে তিনি কবিতাটির নাম দিয়েছেন- ‘বদলে যেতে হবে।’ মূলত এই কবিতার ভাবপ্রকাশ করার লক্ষ্যে কাব্যগ্রন্থটির একই নামকরণ করা হয়েছে। 

কবির হৃদয়কে বর্তমান সময় বেশ নাড়া দেয়। সমাজের অসংগতিগুলো তাকে ভাবনার সাগরে ডুবিয়ে দিয়ে যায়। আর হৃদয়ে জেগে ওঠে কবিতা। ‘ব্যবধান’ কবিতায় লিখেছেন, ‘তোমার রাজ প্রাসাদ, আমার বাস কুঁড়ে/ এই বলেতো, থাকতে চাও অতিদূরে।’ আবার ‘জীবন গাড়ি’ কবিতায় লিখেছেন, ‘কখনো তুলে নিয়েছি হাতে/ লাঙল, কোঁদাল, কাস্তে/ জীবন চাকা ঘুরলো আমার/ কেবল আস্তে আস্তে।’ আমাদের সমাজের ধনীরা তাদের ধনসম্পদ বাড়িয়েই চলেছে, অথচ শ্রেণিবৈষম্য, মজুরীবৈষম্যের কারণে কৃষক, শ্রমিকেরা সারাদিন কাজকর্ম করেও জীবনের উন্নতি ঘটাতে পারছে না। জীবন গাড়ি যেন চলছে না। কবি তার কবিতায় এসবই বর্ণনা করেছেন যা যেকোনো পাঠককে সমাজ বদলের আন্দোলনের অনুপ্রেরণা যোগাবে। কবির সাথে একাত্মতা প্রকাশ করে ধ্বনিত হবে, ‘না, আমাকে বদলে যেতে হবে/ বদলে দিতে হবে, বদলে নিতে হবে।’ এই কাব্যগ্রন্থের উল্লেখযোগ্য কিছু কবিতার শিরোনাম হল- ‘মানবতা’, ‘বিসর্জন’, বিবেকহীন ক্ষমতা’, ‘আর্তনাদ’, ‘সত্যের জয়’, ‘যুদ্ধে যাবো’, ‘আমার স্বাধীনতা’সহ সর্বমোট  ২১৪ টি কবিতা স্থান পেয়েছে। 

পরিশেষে বলতে চাই, কিছু কিছু লেখনি কিছু কিছু সময় সমাজের চিত্র তুলে ধরে, ঘুণেধরা সমাজটাকে বদলাতে সাহায্য করে। তেমনি মান্নান নাবিল চেষ্টা করেছেন সমাজ বদলের মতো কিছু লেখার। এ বইটি পাঠকদের যেমন অনুপ্রেরণা যোগাবে, তেমনি পাঠকের হৃদয়ে লেখাগুলো বিশেষ স্থান করে নিবে। আশা করছি, প্রিয় পাঠকেরা বইটি সংগ্রহ করবেন। সেই সাথে ‘সন্দ্বীপের এক টুকরো আলো’ মান্নান নাবিলের প্রতি শুভ কামনা রইল।

 

[অনুপ্রেরণার কাব্যগ্রন্থ: বদলে যেতে হবে

কবি: মান্নান নাবিল

প্রচ্ছদ: মোহাম্মদ ফরহাদ

প্রকাশনায়: টুয়েলভ্ সেইন্ট, আন্দারকিল্লা, চট্টগ্রাম

প্রকাশকাল: ২৬ শে মার্চ ২০১৮ ইং

পৃষ্ঠা: ১০৯, দাম: ২৫০ টাকা।]

 

অনলাইন আপডেট

আর্কাইভ