বুধবার ০২ ডিসেম্বর ২০২০
Online Edition

সারাজেভো থেকে ইউরোপে এরদোগানের নির্বাচনী প্রচারণা শুরু ২০ এপ্রিল

তুরস্কের পতাকা ও এরদোগানের ছবি হাতে তার সমর্থকরা

২৬ এপ্রিল, ইয়েনি শাফাক, বলকান ইনসাইট : তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান বলেছেন, অন্যান্য ইউরোপিয়ান দেশগুলো তুরস্কের সকল রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ করার পর বসনিয়ার রাজধানী সারাজেভো থেকেই নির্বাচনী প্রচারনা শুরু করবে তুরস্কের ক্ষমতাসীন দল একে পার্টি।

তুরস্কের সরকারপন্থী দৈনিক পত্রিকা জানিয়েছে, একে পার্টি আগামী ২০ মে সারাজেভো শহরে এক বিশাল নির্বাচনী শোভাযাত্রার আয়োজন করতে যাচ্ছে যাতে শুধু ইউরোপে বিভিন্ন দেশ থেকেই দশ হাজার মানুষ এবং বসনিয়ার বসবাসরত তুরস্কের সকল নাগরিক অংশ নেবে বলে আশা করা হচ্ছে।

আগামী জুন মাসের ২৪ তারিখের আগাম নির্বাচনকে সামনে রেখে এই শোভার আয়োজন হচ্ছে। তুরস্কের ভোটারদের মধ্যে বিশাল একটি অংশ বাস করে অস্ট্রিয়া, নেদারল্যন্ড ও জার্মানিতে গত সপ্তাহে দেশগুলো জানিয়েছে তারা তুরস্কের কোনো রাজনৈতিক কর্মকান্ড অনুমোদন করবে না।গত ২০ এপ্রিল অস্ট্রিয়ান প্রধানমন্ত্রী সেবাস্তিয়ান কার্জ বলেছেন, তার দেশে তুরস্কের কোনো রজনৈতিক দলকে কোনো রকম কর্মসূচি পালন করতে দেয়া হবে না। তার এ ঘোষণা তুরস্কের ক্ষমতাসীন দলের সমর্থকদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি করে। তুরস্কের ক্ষমতাসীন দলের সমর্থক ইউইটিডি (দি ইউরোপিয়ান ইউনিয়ন অব বলকান ডেমোক্রেটস) এ শোভাযাত্রার আয়োজন করবে বলে ধারণা করা হচ্ছে। 

উল্লেখ্য তুস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী প্রায় ষাট লাখ মানুষ বিদেশে বসবাস করে এর মধ্যে ৫৫ লাখই বসবাস করে পশ্চিম ইউরোপে। যা তুরস্কের মোট জনসংখ্যার প্রায় আট শতাংশ। আট কোটি জনসংখ্যার দেশ তুরস্কের বাইরে থাকা এই ষাট লাখ মানুষ নির্বাচনে একটি বড় ভূমিকা রাখে যাদের বেশিরভাগই এরদোগানের সমর্থক। এরদোগান এবং একে পার্টি বিরোধী দলের দাবি অনুযায়ী প্রায় দেড় বছর আগেই আগামী ১৯ এপ্রিল জাতীয় নির্বাচনের আয়োজন করতে যাচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ