ঢাকা, শনিবার 19 September 2020, ৪ আশ্বিন ১৪২৭, ৩০ মহররম ১৪৪২ হিজরী
Online Edition

সুন্দরবনের পশুর চ্যানেলে কয়লাবোঝাই কার্গো ডুবি

সংগ্রাম অনলাইন ডেস্ক: সুন্দরবনের হারবারিয়া এলাকায় পশুর চ্যানেলে ৭৭৫ মেট্রিক টন কয়লা নিয়ে একটি কার্গো ডুবে গেছে।

বন্দরের হারবার মাস্টার কমান্ডার অলিউল্লাহ জানান, লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ এমভি অবজারভেটর ইন্দোনেশিয়া থেকে কয়লা নিয়ে ১৩ এপ্রিল বন্দরের হারবারিয়া এলাকার ৬ নম্বর অ্যাঙ্করে আসে। শনিবার ওই জাহাজ থেকে ৭৭৫ মেট্রিক টন কয়লা নিয়ে এমভি বিলাস ঢাকার উদ্দেশ্যে রওনা দেয়। রাত ১০টার দিকে কর্গোটি তিন থেকে চার নটিক্যাল মাইল দূর যাওয়ার পর মাস্টারের ভুলে চ্যানেলের বাইরে চলে যায়। পরে কার্গোটি মাটির সাথে ধাক্কা লেগে কাত হয়ে ডুবে যায়।

মোংলা বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, বন্দর চ্যানেল দিয়ে জাহাজ চলাচল নির্বিঘ্ন রয়েছে। তারা ডুবে যাওয়া কার্গোটি দ্রুত উদ্ধার করতে মালিক পক্ষকে নির্দেশ দিয়েছে।

কয়লাবোঝাই কার্গোটি বন্দর চ্যানেলের বাইরে ডুবে থাকার পরেও চ্যানেল দিয়ে জাহাজ চলাচল নির্বিঘ্ন রয়েছে বলেও জানান তিনি। সেই সাথে তার দাবি, কার্গোতে যে কয়লা ছিল তা পানি দূষণ করে না।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মাহমুদুল হাসান জানান, জোয়ারের সময় কয়লামিশ্রিত পানি সুন্দরবনের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ছে। এ পানির কারণে বনের জীববৈচিত্রের ওপর কেমন প্রভাব পড়বে তা তদন্ত করতে চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) শাহিন কবীরকে নির্দেশ দেয়া হয়েছে।

কয়লা আমদানিকারক প্রতিষ্ঠান সাহারা এন্টারপ্রাইজের পক্ষ থেকে সাংবাদিকদের বলা হয়, ডুবে যাওয়া কার্গোতে থাকা কয়লা কোথাও ভেসে যায়নি। যার ফলে পরিবেশের ক্ষতি হওয়ার কোনো আশঙ্কা নেই বলে তাদের দাবি।

এ ব্যাপারে কার্গোর মালিক পক্ষের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও কেউ ফোন রিসিভ করেনি।

সূত্র: ইউএনবি

অনলাইন আপডেট

আর্কাইভ