সোমবার ১৩ জুলাই ২০২০
Online Edition

ফিলিস্তিনী হত্যার বৈধতা প্রতিষ্ঠায় মিথ্যার জাল বুনছে ইসরাইল

১৩ এপ্রিল, মিযডল ইস্ট আই : সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্ট (আইএফজে) ইসরাইল সরকারের বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ তুলেছে। ইসরাইলী বাহিনীর হাতে খুন হওয়া ফিলিস্তিনী সাংবাদিক ইয়াসের মুরতাজার হত্যার ঘটনায় প্রতিক্রিয়া জানাতে গিয়ে সংগঠনটি দাবি করেছে, ফিলিস্তিনী হত্যার বৈধতা প্রতিষ্ঠায় মিথ্যের জাল বুনছে ইসরাইল। ৬ এপ্রিল ফিলিস্তিনীদের ভূমি দিবসের বিক্ষোভের দ্বিতীয় পর্যায়ের কর্মসূচির দিন সংবাদকর্মীর পরিচয়যুক্ত কাপড় পড়ে থাকা সত্ত্বেও ইসরাইলী বাহিনী গুলী করে হত্যা করে ইয়াসেরকে।

ইসরাইলী বাহিনীর হত্যাকা-ের শিকার ফিলিস্তিনী সাংবাদিক ইয়াসের ইসরাইলী হুমকি অগ্রাহ্য করে ভূমি দিবস উপলক্ষে টানা ছয় সপ্তাহের কর্মসূচির দ্বিতীয় পর্বে ৬ এপ্রিল শুক্রবার গাজা সীমান্তে জড়ো হয় হাজার হাজার ফিলিস্তিনী। ইসরায়লী সেনাবাহিনী তাদের ওপর গুলী ছুঁড়লে নিহত হয় নয় ফিলিস্তিনী। তাদের মধ্যেই ছিলেন ফিলিস্তিনী সাংবাদিক ইয়াসির মুর্তজা। এদিন সংবাদ সংগ্রহ করতে গিয়ে গুলীবিদ্ধ হয়েছেন আরও ছয় সাংবাদিক। ইসরাইলী প্রতিরক্ষা মন্ত্রী অ্যাভিগডর লিবারম্যানের দাবি, হামাসের গোপন সশস্ত্র দল আল কাশেম ব্রিগেডের সদস্য ইয়াসের। এই দাবিকে মিথ্যে আখ্যা দিয়েছে আইএফজে।

আইএফজে জানিয়েছে, তাদের পক্ষে ২০১৫ সালে তারা হামাস-নিয়ন্ত্রিত গাজা উপত্যকায় তাদের নিরাপত্তা বাহিনীর বিভিন্ন অপকর্মের আলামত নথিবদ্ধ করেছিলেন সাংবাদিক ইয়াসের। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সম্প্রতি তাকে সম্মাননা দেওয়ার বিষয়টিও চূড়ান্ত ছিল বলে জানিয়েছে তারা। ইয়াসেরকে হামাস সদস্য আখ্যা দেওয়ার ঘটনাকে আইএফজে’র মহাসচিব অ্যান্থনি বেলাঙ্গার লিবারম্যানের অভিযোগকে মিথ্যে প্রচারণা-কৌশল আখ্যা দিয়েছেন।

অ্যান্থনি বেলাঙ্গার বলেছেন, ‘এটা খুবই স্পষ্ট যে, ইসরাইলী সেনা কর্তৃক একজন সাংবাদিক হত্যার পর প্রতিরক্ষামন্ত্রী ঘটনার স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত ও দোষীদের বিচারের আওতায় আনার চেষ্টার বদলে বরং ওই সাংবাদিকের বিরুদ্ধে প্রচারণায় মেতেছেন’। তিনি আরও বলেন, ‘হত্যার বৈধতা প্রতিষ্ঠায় মিথ্যের জাল বুনা বন্ধ করার এখনই সময়। এখনও সময় ফিলিস্তিনি সাংবাদিক হত্যা বন্ধ করার।’ 

এরআগে ৬ এপ্রিলের সাংবাদিক হতাহত হওয়ার এই ঘটনায় ইসরাইলের নিন্দা জানিয়েছে সাংবাদিক ও গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা প্যারিসভিত্তিক বৈশ্বিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডার। সংগঠনের সেক্রেটারি জেনারেল ক্রিস্টোফার ডেলোয়রি এক টুইট বার্তায় লিখেছেন, ‘ফিলিস্তিনি সাংবাদিক ইয়াসির মুর্তজা প্রেস লেখা জ্যাকেট পরে ছিলেন: তিনি নিশ্চিতভাবেই উদ্দেশ্যমূলক গুলি চালানোর শিকার। ইসরাইলের সেনাবাহিনীর এই ইচ্ছাকৃত গুলি চালানোর নিন্দা জানাচ্ছে রিপোর্টার্স উইদাউট বর্ডার।’

অনলাইন আপডেট

আর্কাইভ