রবিবার ১২ জুলাই ২০২০
Online Edition

ফিলিস্তিনী শিশুদের ওপর হামলার নিন্দা ইউনিসেফের

শিশুরাই ইসরাইলি সেনাদের বর্বর হামলা থেকে রেহাই পায় না

১২ এপ্রিল, এএফপি : গাজা উপত্যকায় ফিলিস্তিনী শিশুদের ওপর হামলার নিন্দা জানিয়েছে জাতিসংঘ শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। সংস্থাটির মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চলের পরিচালন গ্রিট ক্যাপেলার বলেন, গত ১০ দিন অন্তত তিনজন শিশুকে হত্যা করা হয়েছে। আহত হয়েছে আরও অনেকে।’ অনেকদিন ধরেই গাজা উপত্যকায় শিশুরা ভয়াবহ পরিবেশ বাস করে আসছে উল্লেখ করে গ্রিট বলেন, সব পক্ষের উচিত আগে শিশুদের নিরাপত্তা নিশ্চিত করা।

এক বিবৃতিতে তিনি বলেন, গাজা উপত্যকায় সাম্প্রতিক সময়ে পরিস্থিতি বেশি খারাপ হয়ে গেছে। দিনে পাঁচ ঘণ্টাও বিদ্যুৎ পান না তারা।’ গত এক দশকে বেকার রয়েছেন ৬০ শতাংশ তরুণ। মাত্র ১০ শতাংশ পরিবার বিশুদ্ধ পানি ব্যবহারের সুযোগ পান। প্রতি চারজনের একজন শিশুর মানসিক চিকিৎসা প্রয়োজন।

ইউনিসেফ জানায়, গাজা উপত্যকায় পরিস্থিতি আগের চেয়ে খারাপ হয়েছে। বুধবার সেখানে চিকিৎসা সেবা দিয়েছে সংস্থাটি। অভিভাবকদের বুঝিয়েছে কিভাবে শিশুদের মানসিক চিকিৎসা দিতে হবে।

গাজায় ইসরাইলের হামলায় নিহত ১ : গাজা উপত্যকায় গতকাল বৃহস্পতিবার ইসরাইলের হামলায় এক হামাস যোদ্ধা নিহত হয়েছেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় একথা জানিয়েছে। হামাস নিয়ন্ত্রিত এ ভূখ-ের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গতকাল বৃহস্পতিবারের ওই হামলায় মোহাম্মদ হিজাইলা নামের এক যোদ্ধা নিহত ও অপর একজন গুরুতর আহত হয়েছেন। মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে, হিজাইলা হামাসের সামরিক শাখার একজন সদস্য ছিলেন। এদিকে ইসরাইল এই হামলা চালানোর কথা নিশ্চিত করে বলেছে, সীমান্তে বন্দুক হামলার জবাবে এ হামলা চালানো হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ