ঢাকা, মঙ্গলবার 14 July 2020, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ জিলক্বদ ১৪৪১ হিজরী
Online Edition

বিপজ্জনক প্রতিক্রিয়া দেখবে ইসরাইল: সিরিয়ার হুমকি

হোমসের টি-ফোর বিমানঘাঁটি

সংগ্রাম অনলাইন ডেস্ক: সিরিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, হোমস প্রদেশের সামরিক বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার জন্য ইহুদিবাদী ইসরাইলকে বিপজ্জনক প্রতিক্রিয়ার মুখে পড়তে হবে। দামেস্ক আরো বলেছে, আমেরিকার সমর্থন ছাড়া ইহুদিবাদী ইসরাইলের পক্ষে সাম্প্রতিক হামলা চালানো সম্ভব হয় নি।

জাতিসংঘ মহাসচিব ও নিরাপত্তা পরিষদকে লেখা এক চিঠিতে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এ হুঁশিয়ারি দিয়েছে। সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা জানিয়েছে, চিঠিতে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রাষ্ট্রীয় সন্ত্রাসবাদ ও উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে অব্যাহত সমর্থন দেয়ার পাশাপাশি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবনা লঙ্ঘনের নীতি অনুসরণ করে আসছে ইহুদিবাদী ইসরাইল। এরা সিরিয়ার অভ্যন্তরে আগ্রাসন চালানোর জন্য লেবাননের আকাশসীমা ব্যবহার করে দুটি এফ-১৫ যুদ্ধবিমান থেকে  হোমসের টি-ফোর বিমানঘাঁটিতে হামলা চালায়।

ইসরাইলি জঙ্গিবিমান

সিরিয়ার মন্ত্রণালয় বলেছে, ইসরাইল বার বার এ ধরনের হামলা চালিয়ে তার মিত্র সন্ত্রাসীদের রক্ষা করতে ব্যর্থ হয়েছে। এছাড়া, সিরিয়ার সেনাদেরকে সন্ত্রাসবিরোধী লড়াইয়ে ব্যর্থ করতে পারে নি তেল আবিব। চিঠিতে মন্ত্রণালয় বলেছে, আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ সনদের ভেতরে থেকে সিরিয়ার সরকার নিজের ভূখণ্ড, জনগণ ও জাতীয় সার্বভৌমত্ব রক্ষার জন্য সব ধরনের প্রচেষ্টা চালাবে।  

গতকাল (সোমবার) দুটি ইসরাইলি এফ-১৫ যুদ্ধবিমান লেবাননের আকাশ থেকে সিরিয়ার টি-ফোর বিমানঘাঁটিতে হামলা চালায়। বিমানগুলো সিরিয়ার আকাশে প্রবেশ করে নি। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, আটটির মধ্যে পাঁচটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা। 

এর আগে সিরিয়ার সরকারি বার্তা সংস্থা ‘সানা’ বলেছিল, বিমানঘাঁটিতে হামলার জন্য মার্কিন বাহিনীকে সন্দেহ করা হচ্ছে। এ হামলায় বেশ কয়েকজন হতাহত হয়েছেন। পরে সিরিয়ার সরকারি গণমাধ্যম বলেছে, ইহুদিবাদী ইসরাইল এ হামলা চালিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ