বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০
Online Edition

নিষেধাজ্ঞার বিরুদ্ধে কঠোর জবাব দিব: রাশিয়া

সংগ্রাম অনলাইন ডেস্ক: রাশিয়ার বিরুদ্ধে আমেরিকা যে নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে তার কঠোর জবাব দেয়ার অঙ্গীকার ব্যক্ত করেছে মস্কো। ব্রিটেনে বসবাসরত সাবেক দ্বৈত চর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ের ওপর কথিত বিষ প্রয়োগের ঘটনায় যখন রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর উত্তেজনা বেড়ে চলছে তখন আমেরিকা এ নিষেধাজ্ঞা আরোপ করল। নতুন নিষেধাজ্ঞার বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, “আমরা কোনো হামলা অথবা রাশিয়ার ওপর আরোপ করা নিষেধাজ্ঞার বিরুদ্ধে কঠোর জবাব না দিয়ে ছাড়ব না।”

মার্কিন অর্থ মন্ত্রণালয় গতকাল (শুক্রবার) এক বিবৃতিতে বলেছে, রাশিয়ার ৩৮ জন ব্যবসায়ী ও সরকারি কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এদের মধ্যে প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ সাত ধনাঢ্য ব্যবসায়ী এবং ১৭ জন সিনিয়র সরকারি কর্মকর্তা রয়েছেন।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভ নুচিন

নিষেধাজ্ঞার শিকার রুশ ব্যবসায়ীদের মধ্যে গ্যাসপ্রম, বুরিনি ও রেনোভা’র মতো বৃহৎ শিল্পগোষ্ঠীর মালিকরা রয়েছেন। এছাড়া, রয়েছেন ১১ জন রুশ জেনারেল। ইউক্রেনের অভ্যন্তরীণ বিষয়ে কথিত হস্তক্ষেপের জন্য রাশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীকেও মার্কিন নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

স্ক্রিপালকে বিষ প্রয়োগের ঘটনায় কোনো রকমের সম্পর্ক থাকার কথা অস্বীকার করেছে রাশিয়া। মস্কো বলেছে, এ ঘটনায় আমেরিকা ও ব্রিটেনের শক্তিশালী একটি চক্র জড়িত।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ