ঢাকা, মঙ্গলবার 14 July 2020, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ জিলক্বদ ১৪৪১ হিজরী
Online Edition

ইসরাইলের সঙ্গে সম্পর্ক ফিলিস্তিন সংকট সমাধানের উপর নির্ভর করে: বিন সালমান

সংগ্রাম অনলাইন ডেস্ক: সৌদি ক্রাউন প্রিন্স মুহাম্মাদ বিন সালমান বলেছেন, ফিলিস্তিন সংকটের সমাধান হলেই সৌদি আরব ইসরাইলের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক প্রতিষ্ঠা করবে।পাশাপাশি বিন সালমান বলেছেন, ইসরাইল এবং তার দেশের অভিন্ন শত্রু রয়েছে। একথার মধ্যদিয়ে তিনি দৃশ্যত ইরানের প্রতি ইঙ্গিত করেছেন। 

গতকাল (বৃহস্পতিবার) টাইম ম্যাগাজিনে প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি প্রথমবারের মতো পরিষ্কার করে ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে নিজের অবস্থান তুলে ধরলেন। তিনি স্পষ্ট করে বলেছেন, ফিলিস্তিনিরাই হচ্ছে ইসরাইল-সৌদি আরব সম্পর্ক স্বাভাবিক করার পথে একমাত্র বাধা। 

ইসরাইলি সেনাদের নির্যাতন থেকে ফিলিস্তিনি শিশুরাও বাদ যায় না

সাক্ষাৎকারে বিন সালমান বলেন, “আমাদের একটি অভিন্ন শত্রু রয়েছে এবং আমাদের সামনে অর্থনৈতিক সহযোগিতা করার ব্যাপক সম্ভাবনা রয়েছে।” এর আগে সৌদি যুবরাজ আটলান্টিক পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে বলেছিলেন, ফিলিস্তিনিদের মতো ইসরাইলেরও ভূমির অধিকার আছে। কয়েকদিন আগে টাইম ম্যাগাজিনের সঙ্গে দেয়া সাক্ষাৎকারেও বিন সালমান তার একই অবস্থান তুলে ধরে বলেছেন, “ফিলিস্তিনিদের মতো ইসরাইলিদেরও মাতৃভূমির অধিকার আছে।” তিনি ইসরাইলের সঙ্গে ফিলিস্তিনিদের সহাবস্থান করা উচিত বলে মন্তব্য করেন।   

আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোর সঙ্গে সৌদি আরবের সুসম্পর্ক থাকলেও এর আগে সৌদি আরবের কোনো সিনিয়র নেতা ইসরাইলের পক্ষে প্রকাশ্যে এধরনের কথাবার্তা বলেন নি।

অনলাইন আপডেট

আর্কাইভ