ঢাকা, মঙ্গলবার 14 July 2020, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ জিলক্বদ ১৪৪১ হিজরী
Online Edition

বাহরাইনে আবার সামরিক ঘাঁটি প্রতিষ্ঠা করল ব্রিটেন

বাহরাইনে ব্রিটিশ সামরিক ঘাঁটির উদ্বোধনী অনুষ্ঠান 

সংগ্রাম অনলাইন ডেস্ক: পারস্য উপসাগরীয় দ্বীপ রাষ্ট্র বাহরাইনে একটি স্থায়ী সামরিক ঘাঁটি প্রতিষ্ঠা করেছে ব্রিটেন। চার দশক পর ব্রিটেন আবার পারস্য উপসাগরীয় এ দেশটিতে আনুষ্ঠানিক সামরিক উপস্থিতি নিশ্চিত করল।

দ্যা ডিউক অব ইয়র্ক প্রিন্স অ্যান্ড্রু এবং বাহরাইনের যুবরাজ সালমান বিন হামাদ আলে খলিফা সামরিক ঘাঁটির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ঘাঁটিটি সৌদি উপকূলের কাছে অবস্থিত এবং এতে ৫০০’র বেশি সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্য অবস্থান করতে পারবে।

ব্রিটিশ ডেস্ট্রয়ার

বাহরাইনে এই সামরিক ঘাঁটি প্রতিষ্ঠার মধ্যদিয়ে পারস্য উপসাগরে ব্রিটেন দীর্ঘ মেয়াদে সেনা মোতায়েনের নতুন সুযোগ পেল। এর মাধ্যমে মধ্যপ্রাচ্যে মোতায়েন অন্য সেনাদেরকে সামরিক ও প্রযুক্তিগত সহায়তা দেয়া সহজ হবে। ঘাঁটিতে থাকবে ডেস্ট্রয়ার, মাইন সুইপার এবং বিমানবাহী যুদ্ধজাহাজ। বাহরাইনে রয়েছে মার্কিন পঞ্চম নৌবহরের বিশাল ঘাঁটি।

১৯৩৫ সালে ব্রিটেন প্রথম বাহরাইনে সামরিক ঘাঁটি স্থাপন করে। ১৯৫০ সালে ঘাঁটিটি আমেরিকার কাছে লিজ দেয় এবং ১৯৭১ সালে ব্রিটেন থেকে বাহরাইন স্বাধীন হলে এ ঘাঁটির পূর্ণ নিয়ন্ত্রণ নেয় আমেরিকা। সেই থেকে বাহরাইনে ব্রিটেনের কোনো সামরিক ঘাঁটি ছিল না। ২০১৪ সালে বাহরাইনের সঙ্গে সামরিক ঘাঁটি প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা করে ব্রিটেন এবং প্রায় বছর খানেক পর নতুন ঘাঁটি নির্মাণের কাজ শুরু করে দেশটি।

বাহরাইনে সরকার-বিরোধী যে আন্দোলন চলছে তা দমনে ব্রিটেন সমর্থন ও সহযোগিতা দিয়ে আসছে। বিনিময়ে বাহরাইনের রাজতান্ত্রিক সরকার ব্রিটেনকে নতুন করে ঘাঁটি প্রতিষ্ঠার সুযোগ দিল।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ