সোমবার ২৬ অক্টোবর ২০২০
Online Edition

ট্রাকসহ ব্রিজ ভেঙে বগুড়ার সঙ্গে ৪ উপজেলার সরাসরি যান চলাচল বন্ধ

 

বগুড়া অফিস : বগুড়ার শেরপুর-ধুনট আঞ্চলিক সড়কে নির্মিত বেইলি ব্রিজসহ একটি পাথরবোঝাই ট্রাক খাদে পড়ায় জেলার সঙ্গে চারটি উপজেলার যান চলাচল বন্ধ হয়ে গেছে। বৃহস্পতিবার  সকাল পৌনে ৯টার দিকে এই আঞ্চলিক সড়কের মাঠপাড়া গাড়ামারা খালের ওপর এই বেইলি ব্রিজটি ভেঙে যায়। ব্রিজ ভেঙে পড়ার পর থেকে বগুড়ার সঙ্গে শেরপুর, ধুনট উপজেলার সোনাহাটা, মথুরাপুর, জোড়শিমুল, গোসাইবাড়ী, ঢেকুরিয়া ও কাজীপুর এবং রায়গঞ্জ উপজেলায় সরাসরি যোগাযোগ ব্যবস্থা বন্ধ রয়েছে। এতে করে এসব এলাকার যাত্রী সাধারণের পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ।

জানা গেছে, ১৯৯২ সালে শেরপুর-ধুনট আঞ্চলিক সড়কের ওই খালের ওপর সড়ক  বিভাগের অর্থায়নে ৬২ মিটার দৈর্ঘ্য বেইলি ব্রিজটি নির্মাণ করা হয়। ব্রিজের ওপর দিয়ে অতিরিক্ত মালামালবোঝাই ভারী যানবাহন চলাচলা করায় ট্রানজাম ও স্টিল টেকিং (পাটাতন) নষ্ট হয়ে সেতুটি ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। এরপরও ব্রিজের ওপর দিয়ে ভারী যান চলাচল থেমে থাকেনি। একাধিকবার পাটাতন ভেঙে পড়ায় ব্রিজের ওপর দিয়ে যান চলাচল বন্ধ করে দেয়া হয়। এরপর সওজ’র সংশ্লিষ্টরা জোড়াতালি দিয়ে ব্রিজ মেরামত করে যানবাহন চলাচলের জন্য খুলে দেয়। সময়ের ব্যবধানে একইভাবে ব্রিজের পাটাতন ভেঙে পড়ে। বন্ধ হয়ে যায় যান চলাচল। এবার সেই ব্রিজ নিয়েই খাদে পড়ে গেলো একটি পাথরবোঝাই ট্রাক। এরপর সড়কটি দিয়ে বন্ধ হয়ে গেলো সব ধরনের যান চলাচল।

বগুড়া সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুজ্জামান বলেছেন, ঘটনাটি জানার পরপরই সেখানে একটি টিম পাঠানো হয়েছে। ট্রাক উদ্ধার করে পুরো ব্রিজ সরিয়ে নেয়া হবে। পাশাপাশি সেখানে নতুনভাবে আরেকটি ব্রিজ প্রতিস্থাপন করা হবে। এতে প্রায় সপ্তাহখানেক সময় লাগবে।

 

অনলাইন আপডেট

আর্কাইভ