সোমবার ১২ এপ্রিল ২০২১
Online Edition

আগামী ৫-৬ মে ঢাকায় ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক

 

স্টাফ রিপোর্টার : ‘স্থায়ী শান্তি, সংহতি ও উন্নয়নের জন্য ইসলামী মূল্যবোধ’ শ্লোগানকে সামনে রেখে আগামী ৫-৬ মে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৪৫তম বৈঠক। বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সার্বিক অবস্থা দেখতে সম্মেলনে আগতদের নিয়ে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাওয়া হবে।

গতকাল বৃহস্পতিবার বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ওই সম্মেলনের প্রস্তুতি নিয়ে আয়োজিত এক কূটনীতিক ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এ কথা জানান। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিকাল ৪টায় শুরু হওয়া এ ব্রিফিং দেড় ঘণ্টা ধরে চলে। ব্রিফিংয়ে বাংলাদেশে নিয়োজিত ওআইসিভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূত ও মিশন প্রধানরা উপস্থিত ছিলেন। ব্রিফিং শেষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলী বলেন, রোহিঙ্গাদের সসম্মানে নিজ দেশ মিয়ানমারের রাখাইনে ফেরত পাঠাতে বাংলাদেশ বদ্ধপরিকর। সে অনুযায়ী কূটনৈতিক চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে।  সম্মেলনে আগত বিভিন্ন দেশের পররাষ্ট্র মন্ত্রী ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের নিয়ে কক্সবাজারে অবস্থান নেওয়া রোহিঙ্গাদের সার্বিক অবস্থা দেখতে পরিদর্শনে যাওয়া হবে।

পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনে আলোচনায় স্থান পেতে যাওয়া বিষয়গুলো সম্পর্কে কূটনৈতিকদের অবহিত করেন। তার দেয়া তথ্য অনুযায়ী, ফিলিস্তিন ইস্যুসহ মুসলিম বিশ্বের মধ্যে চলমান সংঘাত, বিভাজন, উত্তেজনা ও অস্থিতিশীলতার মতো বিষয়গুলো সম্মেলনের আলোচনায় থাকবে। এছাড়া সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থা, সাম্প্রদায়িক প্রবণতা, ঘৃণা, কুসংস্কার ও ইসলাম ফোবিয়া, মুসলিম দেশগুলোর উদ্বাস্তু সমস্যাসহ ব্যাপক মানবিক সংকট এবং মিয়ানমারের মতো দেশের সংখ্যালঘু মুসলমানদের ওপর চালানো নির্যাতন নিয়ে আলোচনা হবে।

পররাষ্ট্রমন্ত্রী আরো জানান, মুসলিম সমাজে বিরাজমান স্থায়ী দারিদ্র্য, সামাজিক-অর্থনৈতিক পশ্চাদপদতা এবং তাদের অধিকার ও মৌলিক স্বাধীনতা রক্ষার বিষয়গুলো আলোচনায় অগ্রাধিকার পাবে।

অনলাইন আপডেট

আর্কাইভ