শুক্রবার ১৪ আগস্ট ২০২০
Online Edition

 ম্যাক্সি পরে বের হলেই ৫০০ রুপি জরিমানা!

২৫ মার্চ, সংবাদ প্রতিদিন : ধর্ষণ এবং উত্ত্যক্ত ঠেকাতে মেয়েদের ম্যাক্সি পরে বাইরে বের হওয়ার ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে ভারতের মুম্বাইয়ের একটি গ্রামে। সম্প্রতি নভি মুম্বাইয়ের গথিভালী নামের গ্রামটিতে স্থানীয় ‘ইন্দ্রয়ানী মহিলা মণ্ডল’ মহিলা সমিতির এ ফতোয়াকে ঘিরে প্রশ্ন উঠেছে বলে সংবাদ প্রতিদিনের এক প্রতিবেদনে বলা হয়েছে।

ইন্দ্রয়ানী মহিলা মণ্ডল’ এর সদস্যদের বক্তব্য, চারপাশে যে হারে ধর্ষণ আর মেয়েদের উত্ত্যক্ত করার ঘটনা বেড়ে যাচ্ছে, তা দেখে আতঙ্কিত হয়েই নাইটির ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আরও হুলিয়া জারি করা হয়েছে; নারীরা কেউ রাত্রে নাইটি পরতে পারবেন না। তারা বলছেন, নাইটি পরে কোনওভাবেই বাইরে বেরোনো চলবে না। আর রাত্রে যদি ভুলবশত কেউ নাইটি পরে বাইরে বের হন তাহলে তাকে ৫০০ রুপি জরিমানা দিতে হবে।

সমিতির বক্তব্য, বাইরে এ ধরনের পোশাক পরে বের হলে নারীদের ওপর হামলার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। তাছাড়া নাইটি বা ম্যাক্সি পরে বেরনোটা খুব একটা শোভনীয়ও নয়।

তবে মহিলা সমিতির এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন গ্রামেরই নারীরা। সে কারণে সমিতির সদস্যদের সঙ্গে গ্রামের মহিলার বাকবিতণ্ডা মেটাতে অবশেষে হস্তক্ষেপ করতে হয় পুলিশকেও।

পুলিশের বক্তব্য, কোনও গ্রাম পঞ্চায়েত বা সমিতি এভাবে কোনও কিছুর ওপর আইনত নিষেধাজ্ঞা জারি করতে পারে না। মহিলা সমিতির সঙ্গে কথা বলে ব্যাপারটা তাদের বুঝানো হয়েছে এবং গ্রামের নোটিস বোর্ড থেকে নোটিসটি খুলেও ফেলা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ