বৃহস্পতিবার ০৪ জুন ২০২০
Online Edition

এ কে আজাদের বাড়ি ভেঙেছে রাজউক

স্টাফ রিপোর্টার: রাজধানীর গুলশানে অবস্থিত শিল্প প্রতিষ্ঠান হা-মীম গ্রুপের মালিক এ কে আজাদের বাড়ির আংশিক ভেঙেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। সেখানে রাজউকের অভিযান আপাতত বন্ধ রয়েছে।
গতকাল মঙ্গলবার সকাল থেকে শুরু হওয়া এই অভিযান চলে দুপুর একটা পর্যন্ত। রাজউকের পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অলিউর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।
অলিউর রহমান সাংবাদিকদের বলেন, গতকাল সময় স্বল্পতার কারণে অভিযান স্থগিত করা হয়েছে। ভবনটি ভাঙার পর পুরো প্লট মালিকের কাছে বুঝিয়ে দেওয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা প্লটের বিরুদ্ধে অভিযান পরিচালনা করিনি। অভিযানটি হয়েছে ভবনের বিরুদ্ধে।
অভিযান আবার শুরু হবে কিনা সে বিষয়ে জানতে চাইলে নির্বাহী ম্যাজিস্ট্রেট কিছু বলতে রাজি হননি।
এ কে আজাদের বাড়ির নিরাপত্তাকর্মী বলেন, বাড়ি ভাঙা শেষ। আর হবে না। সরিয়ে নেওয়া হচ্ছে ভবন ভাঙার সরঞ্জাম এরপর বিকাল পৌনে চারটা থেকে বাড়ি ভাঙার সব সরঞ্জাম সেখান থেকে সরিয়ে নেওয়া হয়।
তবে এসব বিষয়ে হা-মীম গ্রুপের চেয়ারম্যান এ কে আজাদের সঙ্গে কথা বলার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।
এ কে আজাদের শ্যালক শহীবুল ইসলাম বলেন,  ভবনটি নিয়ে অবশ্যই দুই পক্ষের মধ্যে ভুল বোঝাবুঝি হয়েছে। আমাদের কাছে ভবনের পক্ষে সব  বৈধ কাগজ রয়েছে।
রাজউক কর্তৃপক্ষ আজ বুধবার আবার উচ্ছেদ অভিযানে এখানে আসবে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা আমাদের  বৈধ কাগজ তাদের দেখিয়েছি। এরপর তারা এখান থেকে চলে গেছেন। তারা আর আসবে না।
এ ব্যাপারে ক্ষতিপূরণের কোনও আইনি ব্যবস্থা নেওয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এখনও এই ব্যাপারে কোনও সিদ্ধান্ত হয়নি। পরে দেখা যাবে।
এর আগে অনুমোদিত নকশা ছাড়া বাড়ি বানানোর অভিযোগে এ কে আজাদের বাড়ির আংশিক ভেঙে ফেলা হয়।
গতকাল মঙ্গলবার সকাল ৯টার দিকে রাজউকের পরিচালক অলিউর রহমানের নেতৃত্বে গুলশানের ৮৬ নম্বর সড়কের ১ নম্বর বাড়িতে এই অভিযান চালানো হয়।
এ বিষয়ে অলিউর রহমান বলেন, আমাদের অথরাইজড অফিসার এই বাড়িটির নকশা চেয়েছিলেন, কিন্তু তারা নকশা দেখাতে ব্যর্থ হয়েছেন। আমাদের অফিসেও তল্লাশি করে এই ভবনের রাজউক অনুমোদিত কোনও নকশা পাইনি। ভবন মালিকও রাজউক অনুমোদিত নকশা দেখাতে ব্যর্থ হয়েছেন। ফলে এটা অবৈধ ভবন। এই ভবন আমরা রাজউকের যে নিয়মিত অভিযান, তার অংশ হিসেবে উচ্ছেদ করেছি।

অনলাইন আপডেট

আর্কাইভ