বৃহস্পতিবার ০৪ জুন ২০২০
Online Edition

খালেদা জিয়ার মুক্তির দাবিতে নগরজুড়ে বিএনপির মিছিল

স্টাফ রিপোর্টার : সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে এবং সারাদেশে বিএনপির নেতাকর্মীদের গ্রেফতার, নির্যাতন ও নগ্ন হামলার প্রতিবাদে বিএনপির কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে গতকাল মঙ্গলবার ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র উদ্যোগে সকল থানায় থানায় বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। পুলিশি বাধার মধ্যেও বিভিন্ন থানার নেতৃবৃন্দ স্বর্তঃস্ফুর্তভাবে এই কর্মসূচী সফল করেন। কর্মসূচী চলাকালে বিভিন্ন স্থান থেকে পুলিশী হামলায় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দসহ ১৪/১৫ জন আহত হন।
শাহবাগথানা ঃ অবৈধ কোর্টে লীভ টু আপিলে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জামিন স্থগিত করার প্রতিবাদে এবং সারা দেশে বিএনপির নেতা কর্মীদের গ্রেফতার, নির্যাতন ও নগ্ন হামলার প্রতিবাদে বিএনপির কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে গতকাল শাহবাগ থানার একটি বিক্ষোভ মিছিল ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সহ-সভাপতি আবুল হাসান তালুকদার ননী ও সহ-সাধারণ সম্পাদক সাইদুর রহমান সাইদ এর নেতৃত্বে বিজয় নগর পানির ট্যাংকির সামনে থেকে শুরু হয়ে বিজয় নগর অতিক্রম করতেই পুলিশের ধাওয়া মিছিলটি ছত্র ভঙ্গ হয়ে যায়। মিছিলে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শাহবাগ থানা যুগ্ম আহ্বায়ক ও ২০ নং ওয়ার্ড বিএনপি সভাপতি জাহিদ হোসেন নোয়াব, ২০ নং ওয়ার্ড বিএনপি সহ-সভাপতি গোলাম সারোয়ার অপু, ২০ নং ওয়ার্ড বিএনপি সাংগঠনিক সম্পাদক মোরশেদ আলম, সহিদ, মাহামুদ, শ্রমিক দল নেতা মুন্না, শাহবাগ থানা ছাত্রদল সভাপতি রানা, নোয়াব আলীসহ অংগ ও সহযোগী সংগঠনির নেতৃবৃন্দ। শাহবাগ থানার অপর একটি বিক্ষোভ মিছিল সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে এবং সারাদেশে বিএনপির নেতা কর্মীদের গ্রেপতার, নির্যাতন ও নগ্ন হামলার প্রতিবাদে বিএনপির কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে আজ শাহবাগ থানার একটি বিক্ষোভ মিছিল ২০ নং ওয়ার্ড বিএনপি নেতা রফিকুল ইসলাম স্বপন এর নেতৃত্বে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ভবন থেকে শুরু হয়ে গোলাপশাহ মাজার প্রদক্ষিণ করে নুর হোসেন চত্তর (জিরো পয়েন্ট) এ গিযে শেষ হয়। মিছিলে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি নেতা হযরত আলী, আঃ রশিদ, শিপন, আবুর কাশেম, রনি, পলাশ, শামীম, সেন্টু প্রমুখ।
 চকবাজার থানা : দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জামিন স্থগিত করার প্রতিবাদে এবং মুক্তির দাবিতে সারাদেশে বিএনপির নেতা কর্মীদের গ্রেফতার, নির্যাতন ও নগ্ন হামলার প্রতিবাদে চকবাজার থানা বিএনপির উদ্যোগে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম সম্পাদক খতীবুর রহমান খোকনের নেতৃত্বে ছোটকাটরা থেকে শুরু হয়ে চম্পাতলী হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ইমামগঞ্জ মোড়ের সামনে গিয়ে শেষ হয়। মিছিলে অন্যান্যদের মধ্যে অংশ নেন হাজী সালেন, হাজী কুতুব, হাজী সাবের, হাজী সাবেদ, মহিলা দলের ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি সাধারণ সম্পাদক কমিশনার শাসসুন নহার ভুঁইয়া, মহিলা কমিশনার নাসরিন রশিদ পুতুল, আঃ হাদী, এড. মিয়া মোঃ হাসান, নজরুল মাস্টার, মোঃ নাসের, মোঃ জাহিদ, জিতু এবং যুবদল নেতা ফারুকপ্রমুখ। চকবাজার থানা বিএনপি উদ্যোগে আপর একটি মিছিল হাজী টিপু সুলতান এর নেতৃত্বে পুরাতন জেল খানার মোড়ে হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
মতিঝিল থানা : সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে এবং সারাদেশে বিএনপির নেতা কর্মীদের গ্রেপতার, নির্যাতন ও নগ্ন হামলার প্রতিবাদে বিএনপির কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে মতিঝিল থানার একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলের নেতৃত্ব দেন বিএনপি নেতা হাজী মোঃ সোলায়মান আলী সাদেক হোসেন কমিনিউটি সেন্টার এর সামনে থেকে শুরু হয়ে কমলাপুর কাঁচা বাজার প্রদক্ষিণ করে বাংলাদেশ ব্যাংক এর পিছনে গিয়ে শেষ হয়। মিছিলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাধীন, কোরাইশী, সুফিয়ান, মোঃ রাসেল, আরিফ, রিপন, স্বপন, মিরাজ প্রমুখ ।
খিলগাঁও থানা : দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে এবং প্রতিবাদে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সহ- সভাপতি ইউনুস মৃধার নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল খিলগাঁও সিপাহীবাগ বাজার হতে খিলগাঁও মৌলভীট্যাক চৌরাস্তা গিয়ে শেষ হয়। মিছিলে অন্যান্যের মধ্যে অংশ নেন ঢাকা মহানগর দক্ষিণ এর যুগ্ম সম্পাদাক এ্যাডঃ ফারুকুল ইসলাম, সহ-সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন, এম. জামান, সাজ্জাদুর রহমান, দিপু সরকার, মাসুদ আলম, মোঃ শহিদ, খোরশেদ আলম ও নুর ইসলাম প্রমুখ। এছাড়াও থানাসহ বিভিন্ন অংঙ্গসহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। রমনা থানাঃ দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে পুলিশের হামলার প্রতিবাদে বিএনপির কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে রমনা থানায় একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। রমনা থানা বিএনপি নেতা আব্দুল মোতালেব রুবেল এর নেতৃত্বে মিছিলটি মগবাজার ওয়ালেস রেল গেট এর সামনে থেকে শুরু হয়ে চৌরাস্তা মোড়ে গিয়ে শেষ হয়। মিছিলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আঃ জলিল, মিল্লাত, মহিউদ্দিন, রিয়দ, মাহিন, ফরহাদ, আনোয়ার, আল-আমিন, রিপন প্রমুখ। কলাবাগান থানাঃ কলাবাগান থানার একটি বিক্ষোভ মিছিল ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সহ-সভাপতি মোঃ সিরাজুল ইসলাম সিরাজের নেতৃত্বে পান্থপথ ফার্নিচার মার্কেট এর সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পান্থপথ শমরিতা হাসপাতালের সামনে গিয়ে মিছিলটি শেষ হয়। মিছিলে অন্যান্যদের মধ্যে  অংশ নেন মনির হোসেন কামাল, আলী হোসেন, মঈন-উ, কামাল হোসেন, শাহপরান, স্বপন, নাসির, দেলোয়ার, ফজলু, জনি প্রমুখ।
যাত্রাবাড়ী থানা ঃ অবৈধ কোর্টে লীভ টু আপিলে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জামিন স্থগিত করার প্রতিবাদে যাত্রাবাড়ী থানার একটি বিক্ষোভ মিছিল যাত্রাবাড়ী শহীদ ফারুক সড়ক থেকে দয়াগঞ্জ গিয়ে শেষ হয়। মিছিলে নেতৃত্ব দেন থানা বিএনপি নেতা ঃ আলহাজ্ব মিজানুর রহমান ভান্ডারী, আলহাজ্ব আনোয়ার সর্দার, এডঃ ইসহাক তালুকদার, জাকির হোসেন জিকু, সাঈদ আহমেদ শাহীন, আলী আহমেদ সবুজ, মজিবুর রহমান মধু, মাসুম মোল্লা, মোঃ আসলাম, শান্ত ইসলাম জুম্মান, রফিকুল ইসলাম মৃধা, সাগর দেওয়ান ফারহান, মোঃ হিয়া, মোঃ মনিরসহ আরো অনেকে। কামরাঙ্গীর চর ঃ কামরাঙ্গীরচর থানা বিএনপির নেতা হাজী মনির হোসেন চেয়ারম্যান এর নেতৃত্বে রসুলপুর রনি মার্কেট এর সামনে মিছিলের প্রস্তুতির সময় পুলিশের হামলায় ৪/৫ জন নেতাকর্মীরা আহত হন। মিছিলে অন্যান্যের মধ্যে অংশ নেন আবুল কালাম আজাদ, মোঃ পারভেজ, মোঃ খায়ের উদ্দিন, সাইফুল ইসলাম, মোঃ সমীর, জাহাঙ্গীর হোসেন, আলম,রহমত উল্লাহ, সিরাজ প্রমুখ।
শ্যামপুর থানা ঃ শ্যামপুর থানা একটি বিক্ষোভ মিছিল বিএনপি নেতা কাজী মাহবুব মাওলা হিমেল ও হাজী মোজাম্মেল হক এর নেতৃত্বে জুরাইন বাজার থেকে শুরু হয়ে গেন্ডারিয়া রেল স্টেশনে সামনে যেতে পুলিশি হামলা মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। মিছিলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মোঃ নুরুল ইসলাম, হুমায়ুন কবির, শামীম, মামুন, শাকিব, আনিস, সম্রাট, আনিস, রনি, আজিম ও শরীফ প্রমুখ। কদমতলী থানা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে এবং সারাদেশে বিএনপির নেতা কর্মীদের গ্রেফতার ও নির্যাতন প্রতিবাদে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি সহ-সভাপতি ও কদমতলী থানা বিএনপি সভাপতি হাজী মীর হোসেন মীরুর নেতৃত্বে জুরাইন রেলগেট হতে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে গেন্ডারিয়া ঘুন্টিঘর  এ এসে শেষ হয়। মিছিলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি নেতা ও কদমতলী থানা বিএনপি সাধারণ সম্পাদক জুম্মন মিয়া চেয়ারম্যান, বিএনপি নেতা আনোয়ার হোসেন, বাদল রানা এছাড়াও আনোয়ার হোসেন স্বপন, আলমঙ্গীর খান লিপু, রানা মেহেদী, সেলিম রেজা, মাসুদ, মোঃ আলী, রাজন, আল আমিন, সায়েম প্রমুখ। গেন্ডারিয়া থানা ঃ দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে পুলিশের নগ্ন হামলার প্রতিবাদে গেন্ডারিয়া থানা একটি বিক্ষোভ মিছিল ধোপখোলামার্ঠ থেকে শুরু করে গেন্ডারিয়া হাই স্কুল এর সামনে গিয়ে গিয়ে শেষ হয়। মিছিলে অংশগ্রহণ করেন বিএনপি নেতা এইচ এম জাকির, ওয়াসেক বিল্লাহ, ওমর নবী টিটু, শিপন, বিপুল, বাচউ ও জহির প্রমুখ।
সূত্রাপুর থানা ঃ দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে এবং সারাদেশে বিএনপির নেতা কর্মীদের গ্রেফতার ও নির্যাতন প্রতিবাদে সূত্রাপুর থানার একটি বিক্ষোভ মিছিল ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম সম্পাদক আঃ সাত্তার এর নেতৃত্বে ভিক্টোরিয়া পার্ক থেকে শুরু হয়ে লক্ষী বাজার আসলে পুলিশি বাধার মুখে মিছিটি ছত্র ভঙ্গ হয়ে যায়। মিছিলে অন্যান্যদের মধ্যে  অংশ নেন বিএনপি নেতা আক্তার হোসেন, রেজাউল ইমন, কাজী কাইয়ুম, এম.এ হক সবুজ, রহমান, নাদিম, আঃ মজিদ সেন্টু, টারজান ও শাকিল প্রমুখ। ওয়ারী থানা ঃ ওয়ারী থানা বিএনপির উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল গোলাম মোস্তফা সেলিম ও  মোঃ ইব্রাহিম এর এর নেতৃত্বে টিকাটুলী থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কে এম দাস লেন এ গিয়ে শেষ হয়। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি নেতা এড. মাহফুজুর রহমান মনা, ইমরান, কামাল হোসেন, শিমুল,হাজী রাহাত ছাত্রদর নেতা ফায়সাল মাহাবুবে মিজু, রাহাত প্রমুখ। বংশাল থানাঃ বংশাল থানা বিএনপির উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম সম্পাদক আরিফুর রমহমান নাদিম ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম সম্পাদক লতিফুল্লাহ জাফরুর নেতৃত্বে থানার আরমানীটোলা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে তারা মসজিদের সামনে গিযে শেষ হয়। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি নেতা তাজউদ্দিন তাইজু, হাজী আদিল, মোশারফ, ডালিম, ওয়াসিম, মোল্লা, মাহাবুব, হালিম,মোঃ শহিদ এবং বিভিন্ন অংঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। বংশাল থানা বিএনপির উদ্যোগে আরও একটি বিক্ষোভ মিছিল থানা বিএনপি নেতা মোঃ হুমায়নের নেতৃত্বে থানার আনন্দ ডেইরী ফার্ম থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কাহেরটুলী সাত মন্দির রোডে গিয়ে শেষ হয়। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি নেতা মোঃ রিয়াদ, মোঃ সোহের, জাকির হোসেন, ইয়াকুব, লিটন, খোকন, লাভলু, লেলিন, নাসির, কৃষক দলের আঃ রমহান এবং বিভিন্ন অংঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।
 কোতয়ালীথানাঃ বিএনপি নেতা সাইফুল এর নেতৃত্বে কোতয়ালী থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল বাবু বাজার থেকে শুরু হযে বাদামতলী ফল পট্টি গিয়ে শেষ হয়। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি নেতা মোঃ হিরু, মান্নান, জাহিদ, জামিল, হাসান, মাসুদ, জামাল উদ্দিন, মাজরুল, ছাত্রদল নেতা আনান, ফায়সাল এবং বিভিন্ন অংঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।
এ ছাড়াও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির লালবাগ, হাজারীবাগ, মুগদা, পল্টন, নিউমার্কেট, সবুজবাগ, ডেমরা, ধানমন্ডি থানার নেতৃবৃন্দ বিক্ষোভ মিছিল করে। অতপর ঢাকা মহানগর বিএনপি’র সভাপতি জনাব হাবিব-উন-নবী খান সোহেল মহনগর সকল গ্রেফতারকৃত নেতাদের মুক্তি দাবি ও সকল নেতাকর্মীদের।

অনলাইন আপডেট

আর্কাইভ