বৃহস্পতিবার ০৪ জুন ২০২০
Online Edition

খালেদা জিয়ার মামলার আইনি পরামর্শ দিবেন ব্রিটিশ আইনজীবী লর্ড কারলাইল

স্টাফ রিপোর্টার : বিএনপির চেয়ারপার্সন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের হওয়া মামলাগুলোতে আইনগত পরামর্শ দেয়ার জন্য ব্রিটেনের সেরা আইনজীবীদের একজন লর্ড কারলাইলকে নিয়োগ দেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিক সম্মেলন করে একথা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
মির্জা ফখরুল জানান, খালেদা জিয়ার মামলায় আইনগত পরামর্শ দেওয়ার জন্য লর্ড কারলাইলকে অনুরোধ করা হলে তিনি সম্মতি জানিয়েছেন। পাশাপাশি এসব মামলার বিচার কার্যক্রম আন্তর্জাতিক মানবাধিকারের মানদ- মেনে চলা হচ্ছে কি-না, সেদিকেও তিনি লক্ষ্য রাখবেন।
লর্ড অ্যালেক্স কারলাইলের খ্যাতি বড় বড় মামলায় সাফল্যের জন্য। এর মধ্যে একটি ছিল প্রিন্সেস ডায়ানার মৃত্যুর পর তার ব্যক্তিগতসহকারী বাটলার পল বারেলের বিরুদ্ধে মামলা। এতে অভিযোগ করা হয়েছিল যে তিনি রাজকীয় সম্পত্তি থেকে কিছু জিনিসপত্র চুরি করেছেন। লর্ড কারলাইল পল বারেলের পক্ষে সেই মামলায় সফলভাবে লড়েছিলেন।
লর্ড কারলাইল দীর্ঘ ২৮ বছর খ-কালীন বিচারকের দায়িত্ব পালন করেছেন জানিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিক সম্মেলনে বলেন, তিনি রাজনীতির সঙ্গে জড়িত। তার খ্যাতিও রয়েছে বিশ্বজোড়া। বিশ্ব সম্প্রদায়ের কাছে খালেদা জিয়ার মামলা ও সাজার বিষয়ে তুলে ধরতেও লর্ড কার্লাইল কাজ করবেন। বিএনপি মহাসচিব বলেন, খালেদা জিয়ার বিরুদ্ধে ৩৬টি মামলার মধ্যে একটি মামলায় বেআইনিভাবে সাজা দেয়া হয়েছে। নজিরবিহীনভাবে জামিন রহিত করা হয়েছে। এতে প্রমাণিত হয় দেশে আইনের শাসন নেই। ন্যায়বিচার একেবারেই অনুপস্থিত। দেশের অন্যতম শীর্ষ আইনজীবী ড. কামাল হোসেন খালেদার মামলায় পরামর্শ দেবেন কি-না জানতে চাইলে তিনি বলেন, ড. কামাল হোসেন বলেছেন যে, উনি কেইসের বিষয়টা পড়ছেন। যতটুকু পরামর্শ প্রয়োজন তিনি দেবেন, যখন মূল কেইসে শুনানি হবে।
দেশীয় আইনজীবীরা কী যথেষ্ট নয়, এমন প্রশ্নে তিনি বলেন, এটা ঠিক নয়। তিনি আমাদের লিগ্যাল ডিফেন্স টিমকে সহযোগিতা করবেন। তিনি ক্রিমিনাল মামলায় পারদর্শী। এছাড়াও এর মাধ্যমে মামলাটি আন্তর্জাতিক পরিম-লে তুলে ধরা যাবে।
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বৃটেনে বিএনপির যারা সমর্থক আছে তারা বৃটিশ আইনজীবী লর্ড কারলাইলকে নিয়োগ দিয়েছে। বিএনপি মহাসচিব আরও জানান, খালেদা জিয়ার মামলায় আইনজীবী প্যানেলে যুক্ত হতে পেরে লর্ড কার্লাইল আনন্দিত হয়েছেন। তিনি বলেছেন, আমি মামলার সব বিষয় গুরুত্ব সহকারে পর্যবেক্ষণ করব। এসময়  লর্ড কারলাইলের একটি চিঠি পড়ে শোনান বিএনপি মহাসচিব।
সাংবাদিক সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুস সালাম, আতাউর রহমান ঢালী, আবুল খায়ের ভূইয়া, সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, শিশুবিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ প্রমুখ। প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় নিম্ন আদালতে দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপার্সনকে হাইকোর্টের দেওয়া জামিন আদেশ আগামী ৮ মে পর্যন্ত স্থগিত করেছেন আপিল বিভাগ। সোমবার দুদক ও রাষ্ট্রপক্ষের লিভ টু আপিলের শুনানি শেষে প্রধান বিচারপতি  সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন। গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। রায়ের পর থেকে নাজিমউদ্দিন রোডের পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দী রয়েছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

অনলাইন আপডেট

আর্কাইভ