শুক্রবার ১৪ আগস্ট ২০২০
Online Edition

শিশু আইনের ৮১ ধারার অস্পষ্টতা নিয়ে রুল

স্টাফ রিপোর্টার : শিশুদের ছবি ও তথ্য প্রকাশের বিষয়ে শিশু আইন-২০১৩ এর ৮১ ধারার অস্পষ্টতা দূরীকরণে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে অস্পষ্টতা দূর করে গেজেট প্রকাশের কেন নির্দেশ দেয়া হবে না তাও জানতে চেয়েছেন আদালত।
তিন আইনজীবীর করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল সোমবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।
আগামী দুই সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্রসচিব, আইনসচিব, তথ্যসচিব, মহিলা ও শিশুবিষয়ক সচিব এবং বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হাসান এম এস আজিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান।
পরে হাসান এম এস আজীম বলেন, আইনের ৮১ ধারায় আছে মামলা বা বিচার কার্যক্রম চলাকালে শিশুকে সনাক্ত করা যায় এমন ছবি বা তথ্য প্রকাশ করা যাবে না। কিন্তু মামলার আগে কি হবে সেটা বলা নেই। তাই এ বিষয়ে অস্পষ্টতা দূরীকরণে এ রিট দায়ের করা হয়েছে।
তিনি বলেন, আমরা চাই মামলার আগে পরে কোনো অবস্থাতেই শিশুকে সনাক্ত করা যায় এমন তথ্য বা ছবি প্রকাশ করা যাবে না। আইনের অস্পষ্টতা দূর করতে হবে। কারণ সম্প্রতি চট্টগ্রামে একটি ঘটনায় শিশুদের ছবি প্রকাশ করা হয়। এতে শিশুদের হেয় করা হয়েছে। তারা মানসিকভাবে বিপর্যস্ত হয়ে গেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ