শনিবার ১৫ আগস্ট ২০২০
Online Edition

মালদ্বীপে জরুরি অবস্থার মধ্যেই বিক্ষোভ গ্রেফতার ১৩৯

১৮ মার্চ, রয়টার্স : মালদ্বীপে জারিকৃত জরুরি অবস্থার মধ্যেই বিক্ষোভ করার অপরাধে ১৩৯ জনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। ব্রিটিশ বার্তা সংস্থার এক প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, আরও ৩০ দিন বাড়িয়ে ২২ মার্চ পর্যন্ত জরুরি অবস্থা বর্ধিত করেছেন মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন। ৫ ফেব্রুয়ারি প্রথম জরুরি অবস্থার ঘোষণা আসে।

সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়কে কেন্দ্র করে রাজনৈতিক সংকট শুরু হলে গত ৫ ফেব্রুয়ারি ১৫ দিনের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেন প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন। গ্রেফতার করা হয় প্রধান বিচারপতিসহ দুই বিচারপতিকে। নতুন করে ৩০ দিন মেয়াদ বাড়ানোর পর প্রেসিডেন্টের দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, এই জরুরি অবস্থা অবৈধ কর্মকা-ে জড়িতদের জন্য প্রযোজ্য হবে।

শুক্রবার বিক্ষোভকারীরা সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে ও ইয়ামিনের গ্রেফতারের দাবিতে স্লোগান দিতে থাকেন।

পুলিশের মুখপাত্র আহমেদ শিফান বলেন, শুক্রবার রাতে ১৪১ জনকে গ্রেফতার করা হয়। পরে দুইজনকে  ছেড়ে দেওয়া হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, মুখোশপড়া বিশেষ পুলিশ সদস্যরা বিক্ষোভকারীদের গ্রেফতার করেছেন। মিছিল ছত্রভঙ্গ করে পিপার স্প্রে ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ।

গত সপ্তাহে কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছিলো যে জরুরি অবস্থার মধ্যে কোনোরকম মিছিল বা বিক্ষোভের অনুমোদন দেওয়া হবে না। ব্রিটিশ মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতে, মালদ্বীপ কর্তৃপক্ষ জরুরি অবস্থার মধ্য দিয়ে বাকস্বাধীনতা হরণ করছে। ওই ১৩৯ জন নিজেদের মত প্রকাশ করছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ