শুক্রবার ২১ জানুয়ারি ২০২২
Online Edition

সাদুল্যাপুরে গম চাষে ঝুঁকেছে কৃষক বাম্পার ফলনের সম্ভাবনা   

তোফায়েল হোসেন জাকির, সাদুল্যাপুর (গাইবান্ধা) থেকে: স্বল্প সময় ও স্বল্প খরচে অধিক লাভবান হওয়ায় এবার গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার প্রত্যন্ত অঞ্চলে গম চাষে ঝুঁকে পড়েছে কৃষকমহল। কৃষকদের চাষাবাদকৃত গমের বাম্পার ফলনও সম্ভাবনা দেখো দিয়েছে। ফলে তাদের মুখে ফুটেছে হাসির ঝিলিক লক্ষ্য করা গেছে।  

সাদুল্যাপুর উপজেলার রসুলপুর, জামালপুর, কামারপাড়া খোর্দ্দকোমরপুরসহ বেশ কিছু গ্রামাঞ্চলে ঘুরে দেখা গেছে দিগন্ত জুড়ে দুলছে গাড় সবুজের  গম ক্ষেত। 

উপজেলার কামাপড়ার পুরান লক্ষ্মীপুর চরের গম চাষী শহীদ মিয়া জানান, গম চাষাবাদ খুব সহজ এবং স্বল্প সময়ে অধিক লাভজনক ফসল। তিনি এবছর ৫০ শতক জমিতে গমের আবাদ করেছেন। গত বছরের তুলনায় এ বছর ভালো ফলন হবে বলে তিনি আশা করছেন।

কৃষক মোন্তাজ আলী বলেন, গম চাষাবাদে খরচ এবং রোগ বালাই খুব কম হয় । এবছর আমি এক বিঘা জমিতে গম চাষ করেছি, ফলন ভাল হয়েছে। গম চাষে লাভ বেশি হওয়ায় কৃষকরা দিনদিন আগ্রহী হচ্ছে এদিকে। তিনি ভাল দাম পাওয়ার আশা করছেন।

সাদুল্যাপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার (অতিরিক্ত) জোবাইদুর রহমান জানান, চলতি মৌসুমে ২৯০ হেক্টর জমিতে গম চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও চাষ হয়েছে। এসব জমিেিত বিশেষ করে বারী-গম জাতের চাষা করেছেন কৃষক। এবারে আবহাওয়া অনুকুল থাকায় চাষীরা ভাল ফলন পাওয়ার আশা করছে।

অনলাইন আপডেট

আর্কাইভ