রবিবার ০৭ মার্চ ২০২১
Online Edition

পাটশিল্প টিকাতে বিজেএমসি একদম বন্ধ করে দেয়া উচিত : অর্থমন্ত্রী

সংগ্রাম ডেস্ক : পাটশিল্পকে টিকিয়ে রাখতে হলে বাংলাদেশ জুট মিল করপোরেশন (বিজেএমসি) বন্ধ করে দেয়ার পক্ষে মত দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, নতুন ব্যবস্থায় বিজেএমসি’র কাজটা কি? বিজেএমসি একদম বন্ধ করে দেয়া উচিত। শুধু মন্ত্রণালয়ে তাদের একটি সমন্বিত সেল থাকতে পারে। পাট মন্ত্রণালয়কে বলার পরেও তারা উপলদ্ধি করেনি। তারা (পাট মন্ত্রণালয়) বিজেএমসি’র খপ্পরে পড়েছে। যে কারণে বিজেএমসি বহাল তবিয়তে রয়েছে। পাটকে এগিয়ে নিতে হলে প্রথম পরামর্শ বিজেএমসি বন্ধ করতে হবে। আমাদের সময়.কম।
গতকাল বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রীর নিজ দফতরে মন্ত্রণালয়ের অর্থ ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতি থেকে প্রকাশিত ‘প্রয়াস’ নামের একটি বইয়ের মোড়ক অনুষ্ঠানে তিনি এমন কথা বলেন। এসময় অর্থ ও আর্থিক প্রতিষ্ঠানের দুই সিনিয়র সচিব মুসলিম উদ্দিন চৌধুরী ও ইউনুসুর রহমান উপস্থিত ছিলেন।
পাট দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে পাট প্রতিমন্ত্রী মির্জা আজম মন্তব্য করেছেন, পাটের শত্রু অর্থ মন্ত্রণালয়-এ সম্পর্কে প্রতিক্রিয়া জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এটি তার ব্যক্তিগত অভিমত। সুতরাং এ ব্যাপারে আমি কোনো মন্তব্য করতে চাই না।
অর্থমন্ত্রী বলেন, পাটকে আমরা ‘রিভাইজ’ (পুনুরুজ্জীবিত) করতে চাই। পাটের নতুন বাজারও সৃষ্টি হয়েছে, কিন্তু পুনরুজ্জীবিত করার প্রক্রিয়াটা আমার কাছে ভালো মনে হয় নাই। এই প্রক্রিয়ায় পুরাতন বিজেএমসি এখনো রয়েছে। আসলে তার কোনো অস্তিত্ব প্রয়োজন নেই। একথা আমি পাট মন্ত্রণালয়কেও বলেছি নতুন ব্যবস্থায় বিজেএমসি’র কোনো জায়গা নেই। নতুন ব্যবস্থায় (ইট শুড বি অ্যাবলিশ) এটাকে অবশ্যই বন্ধ করতে হবে। পাটশিল্পকে আরও এগিয়ে নিতে মন্ত্রী পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) প্রক্রিয়া চালু করারও পরামর্শ দেন।

অনলাইন আপডেট

আর্কাইভ