শনিবার ১৫ আগস্ট ২০২০
Online Edition

আফরিনে মানবিক সহায়তা দিতে প্রস্তুত তুরস্ক-----জাতিসংঘ

১ মার্চ, ওয়েব সাইট : সিরিয়ার আফরিনে সামরিক অভিযান চালানো তুরস্ক সেখানে মানবিক সহায়তা দিতে প্রস্তুত বলে জানিয়েছে জাতিসংঘ। গত বুধবার সংস্থাটির মানবাধিকার ও ত্রাণ সহায়তা বিষয়ক সমন্বয়ের আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক লোকক একথা জানিয়েছেন।

তিনি বলেন, তুর্কি সরকার আফরিনে মানবিক সহায়তা দেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। তবে সিরীয় সরকার থেকে ত্রাণ কার্যকম চালানোর অনুমতি বিষয়ে কোনও সবুজ সংকেত মেলেনি এখনও।

গত ২০ জানুয়ারি থেকে কুর্দি বিদ্রোহীদের বিতাড়িত করতে আফরিনে অভিযান শুরু করে আঙ্কারা।কুর্দিস্তান ওয়ার্কাস পার্টিকে (ওয়াইপিজি) সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে আঙ্কারা। কুর্দিস্তান ডেমোক্র্যাটিক পার্টির সশস্ত্র এই শাখাটির হাতে রয়েছে তুরস্কের সীমান্তবর্তী সিরিয়ার শহর আফরিনের নিয়ন্ত্রণ। সেখান থেকে তাদের বিতাড়িত করতেই আফরিনে ‘অপারেশন অলিভ ব্রাঞ্চ’ নামে তুরস্কের এই অভিযান।

 লোকক বলেন, আফরিনে ১০ এলাকায় মানবিক সহায়তা দিতে প্রস্তুত তারা। পূর্ব ঘৌটার উদাহরণ টেনে বলেন, অস্ত্রবিরতির পরও এখন পরিস্থিতির কোনও উন্নতি হয়নি। এখনও কোনও রোগীকে সরিয়ে আনা সম্ভব হয়নি। পরিস্থিতি এখনও সাধারণ মানুষের প্রতিকূলে।

তিনি বলেন, আরও হামলা, ‘আরও লড়াই, মৃত্যু, ধ্বংস। আরও ক্ষুধা, আরও দুঃখ। সবই রয়ে গেছে।’ রাশিয়া প্রস্তাবিত ৫ ঘণ্টার অস্ত্রবিরতির সমালোচনা করেন তিনি। কারণ এই সময়ের মধ্যে মানবিক সহায়তা দেওয়া সম্ভব নয়।

জাতিসংঘর উপমহাসচিব জেফরি ফেল্টম্যানও বলেন, সিরিয়ায় যুদ্ধ থামাতে ব্যর্থ হয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। আর দুই সপ্তাহের মধ্যেই আট বছরে পা রাখবে এই ভয়াবহ যুদ্ধ।

অনলাইন আপডেট

আর্কাইভ