বুধবার ০৫ আগস্ট ২০২০
Online Edition

মহান একুশে ও আন্তর্জাতিক ভাষা দিবস পালিত

ফেনীতে আলোচনা সভায় বক্তব্য রাখছেন ফেনী জেলা জামায়াত আমীর একেএম শামছুদ্দীন -সংগ্রাম

গাজীপুর সংবাদদাতা: মহান আর্ন্তজাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে বাংলাদেশ জামায়াতে ইসলামী গাজীপুর জেলা শাখার উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।জেলা জামায়াতের অফিস সেক্রেটারি মোহাম্মদ আলীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা অঞ্চলের টিম সদস্য আবুল হাশেম খান, বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা শুরা ও কর্মপরিষদের সদস্য মাওলানা সাইফুল ইসলাম, আরো উপস্থিত ছিলেন জামায়াত নেতা আবুল কাশেম, মোয়াজ্জেম হোসেন, আবু বকর সিদ্দীক, ইয়াকুব আলী, বেলায়েত হোসেন প্রমুখ। বক্তরা বলেন ভাষাদিবসের সম্মান ধরে রাখতে হলে বিদেশী অপসংস্কৃতির পরিরর্তে ইসলামী সংস্কৃতি চালু করতে হবে। ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গাজীপুর জেলা বিএনপি’র উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে মহানগরের বিএনপি’র দলীয় কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা বিএনপি’র সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক শিল্পপতি মোঃ সোহরাব উদ্দিন। সভায় জেলা বিএনপি’র যুগ্ম সম্পাদক কাজী মাহবুবুল হক গোলাপের সভাপতিত্বে ও ভিপি জয়নাল আবেদিন তালুকদারে সঞ্চালনায় উপস্থিত ছিলেন বিএনপি নেতা বশির আহমেদ বাচ্চু, আব্দুল আউয়াল, বিএনপি নেত্রী আনোয়ারা বেগম, বিএনপি নেতা আহাদ ভাওয়ালী, আব্দুল গফুর মিয়া, আব্দুল মোতালেব, মুকুল সরকার, তাইজুল ইসলাম, এড. নুরুল কবীর শরিফ, মজিবুর রহমান সরকার, জাহাঙ্গীর হাজারী, এড. ইদ্রিস আলী, এড. আনোয়ার হোসেন, ইঞ্জিনিয়ার শামিম, হাবিবুর রিপন, বাপ্পি-দে, শহিদুজ্জামান সরকার প্রমুখ। আলোচনা সভা শেষে শহীদের আত্মার শান্তি কামনা করা হয়।

রংপুর: যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে গতকাল বুধবার রংপুরে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে প্রথম প্রহরে রাত ১২ টা ১ মিনিেিট কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অপণ করেন জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহম্মদ এরশাদ। এসময় তাঁর সাথে অন্যান্যের মধ্যে দলের প্রেসিডিয়াম সদস্য এবং স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গাসহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এরপর রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা এবং কাউন্সিলরবৃন্দ,  রংপুরের বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ, পুলিশের রংপুর রেঞ্জ ডি আই জি খন্দকার গোলাম ফারুক, জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহেদুজ্জামান, রংপুর প্রেসক্লাব ও রিপোর্টাস ক্লাব, আওয়ামী লীগ, বি এন পি এবং জাতীয় পার্টি, জাসদ, বাসদ, ওয়ার্কার্স পার্টি, সিপিবি সহ বিভিন্ন রাজনৈতিক দলের রংপুর জেলা ও মহানগর শাখা এবং বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ্য থেকে শোভাযাত্রা সহকারে এসে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকালে নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শির্ক্ষাথীবৃন্দ, সামাজিক-সাংস্কৃতিক-নাট্য সংগঠন এর সদস্যবৃন্দ শোভাযাত্রা সহকারে এস শহীদ মিনারে পুস্পমাল্য অর্পন করে। মহান ভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ জামায়াতে ইসলামী রংপুর মহানগর কোতয়ালী থানা শাখার উদ্যোগে গতকাল এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দলের কোতয়ালী থানা শাখার আমীর এডভোকেট কাওসার আররি সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন-দলের  মহানগর সেক্রেটারি আনোয়ারুল ইসলাম। বক্তব্য রাখেন মাওলানা মশিউর রহমান, গোলাম মোস্তফা, হারুনর রশিদ প্রমুখ। এদিকে জামায়াতে ইসলামী রংপুর জেলা শাখার গঙ্গাচড়া উপজেলা শাখার উদ্যোগে গতকাল মহান ভাষা দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মাওলানা আব্দুল কুদ্দুস এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন-দলের জেলা নায়েবে আমীর মুহাম্মদ আব্দুল গনি।  বক্তব্য রাখেন  আব্দুল মোত্তালিব, আতিকুজ্জামান আপেল প্রমুখ।

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ): চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে নানা আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন,বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নানা কর্মসূচি পালন করে। উপজেলা প্রশাসন গৃহীত কর্মসূচীর মধ্যে ছিল ২১শের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, জাতীয় পতাকা অর্ধনমিত করণ, শোক র‌্যালি, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ভাষা শহীদদের স্মরণে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, আলোচনাসভা।

তাড়াশ (সিরাজগঞ্জ): সারাদেশের মত সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মার্তৃভাষা ও শহীদ দিবস পালিত হয়েছে।  উপজেলা প্রশাসন থেকে শুরু করে প্রতিটি স্কুল কলেজ মাদ্রাসায় এ দিবস পালিত হয়েছে। সরেজমিনে ঘুরে তাড়াশ উপজেলার হামকুড়িয়া  দাখিল মাদ্রাসা ও  হামকুড়িয়া উচ্চ  বিদ্যালয় এ দিবস উপলক্ষ্যে ছাত্র ছাত্রী শিক্ষক কর্মচারী ম্যানেজিং কমিটির সকল সদস্য মন্ডলী এবং গন্যমান্য ব্যক্তিদের নিয়ে  আলোচনা সভা মিলাদ মাহফিল এবং  শহীদের শ্বরনে ও বিশেষ মোনাজাত করা হয়েছে। সাবেক ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম বাচ্চুর সভাপতিত্বে বক্তব্য রাখেন  হামকুড়িয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মোঃ নুরুল ইসলামসহ সুপার আব্দুল্লাহীল হোসাইন, মাওলানা মোঃ শাহজাহান ইদ্রিস আলী হামকুড়িয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষক  মোঃ আবু বকর সিদ্দিক. আবুল বাশার, হামকুড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক জহুরুল হক  প্রমুখ।

ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ): ভোলাহাটে উপজেলা প্রশাসনের আয়োজনে দিনব্যাপী নানা কর্মসূচীর মধ্যদিয়ে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বুধবার পালিত হয়েছে। মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে শোভাযাত্রার মাধ্যমে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে যায় উপজেলা প্রশাসনসহ রাজনৈতিক নেতৃবৃন্দ ও অন্যান্য প্রতিষ্ঠান। পরে বুধবার রাত ১২টা ১মিনিটের সময় উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে উপজেলা প্রশাসন পুস্পস্তবক অর্পণের মধ্যদিয়ে শুরু হয় প্রথম প্রহরের কর্মসূচী। পর পর রাজনৈতিক, সরকারী-বেসরকারী ও শিক্ষা প্রতিষ্ঠান পুস্পস্তবক অর্পণ করে বিশেষ দোয়ার মাধ্যমে প্রথম প্রহরের কর্মসূচী শেষ হয়। সকালে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী বেসরকারী ও প্রতিষ্ঠানে স্ব স্ব কর্তৃপক্ষ ও মালিকেরা জাতীয় পতাকা অর্ধনমিত করে রাখেন। সকাল ৯টা হতে সাড়ে ১০টা পর্যন্ত প্রাথমিক, নিম্নমাধ্যমিক, মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশ গ্রহণে রচনা, চিত্রাংকণ ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা অনুষ্ঠান অনুষ্ঠিত হয় নেকজান বালিকা উচ্চ বিদ্যালয়ে।

সাদুল্যাপুর (গাইবান্ধা): গাইবান্ধা জেলায় বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তার্জাতিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। বুধবার সাদুল্যাপুর উপজেলা প্রশাসনের আয়োজনে এ কর্মসূচীগুলোর মধ্যে ছিল- স্থানীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ, শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন (অর্ধনমিত), প্রভাত ফেরী, আলোচনা সভা, চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা, বীর শহীদদের স্মরণে মিলাদ-মাহফিল।

কালাই (জয়পুরহাট): জয়পুরহাটের কালাইয়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে রাত বারোটা এক মিনিটে কালাই উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে উপজেলা পরিষদের চেয়ারম্যান মিনফুজুর রহমান মিলনের নেতৃত্বে উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন, মুক্তিযোদ্ধা। এছাড়াও উপজেলা প্রশাসনসহ এলাকার বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান ও বিএনপি, জাপা (এ) সহ বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। পরে বুধবার সকাল সাড়ে নয়টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা আফাজ উদ্দিনের নেতৃত্বে এক বিশাল বর্ণাঢ্য র‌্যালী পৌর সদরের রাস্তা প্রদক্ষিন  করেন।

বাগেরহাট: একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য প্রদানের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন , বাগেরহাট জেলা প্রশাসক তপন কুমার বিশ^াস, জেলা আওয়ামী লীগের সভাপতি ডা: মোজাম্মেল হোসেন এমপির নেতৃত্বে  জেলা নেতৃবৃন্দ ও অংগ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ । পুলিশ প্রশাসন , বাগেরহাট প্রেসক্লাব, জেলা বিএনপি, জেলা জাতীয় পার্টিসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারী ছাত্র ছাত্রীরা, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ নিজ নিজ প্রতিষ।টাপনের পক্ষে পুস্পমাল্য অর্পন করেন।  রাত ১২টায় শহীদ মিনার এলাকায় সালাম, বরকত, রফিক জব্বারের প্রতি ভাষা শহদিদদের প্রতি শ্রদ্ধা জানাতে হাজার হাজার মানুষ সমবেত হন। শহীদ ভাষা সৈনিকদের বিন্ম্র শ্রদ্ধা জানাতে দেশপ্রেমিক জনতার মিলনমেলায় পরিনত হয়।

মানিকগঞ্জ: নানা আয়োজনে শহীদ রফিকের নিজ জেলা মানিকগঞ্জে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়েছে। ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা থেকে শহরের শহীদ রফিক চত্বরে অনুষ্ঠিত হয় উদীচী’র পরিবেশনায় গণসংগীত ও আলপনা উৎসব। রাত ১২ টার কিছু সময় পূর্বে আলপনা উৎসবের উদ্বোধন করেন জেলা প্রসাশক মো: নাজমুছ সাদাত সেলিম।এ সময় সংক্ষিপ্ত আলোচনা সভায় জেলা উদীচির সভাপতি কাজী লুৎফুন নাহার শিউলী এর সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাড. গোলাম মহিউদ্দিন, পৌর মেয়র গাজী কামরুল সেলিম প্রমুখ। এরপর রাত ১২.১ মিনিটে শহীদদের স্মৃতিতে নির্মিত জেলার কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন  জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, শহীদ রফিক পরিবার, প্রেস ক্লাবসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান । পরে সকাল  ৮ টা থেকে শুরু হয় জেলা জজশীপ ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জাসদ, মানিকগঞ্জ পৌরসভা, সওজ, এলজিইডি, গণপূর্ত, পল্লী বিদ্যুৎ, মানিকগঞ্জ ডায়াবেটিক সমিতি, সরকারি দেবেন্দ্র কলেজ, সরকারি মহিলা কলেজ, এসকে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি বালক উচ্চ বিদ্যালয়, ন্যাশনাল পলিটেকনিক ইনস্টিটিউট, হলি ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ, সাংস্কৃতিক বিপ্লবী সংঘ (সাবিস),উদীচী, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, স্কুল-কলেজ, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কেন্দ্রীয় শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো: নাজমুছ সাদাত সেলিম, পুলিশ সুপার মাহফুজুর রহমান(অতিরিক্ত ডিআইজি) বিপিএম, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাডভোকেট গোলাম মহীউদ্দীন, সাধারণ সম্পাদক পিপি আব্দুস সালাম, পৌর মেয়র গাজী কামরুল হুদা সেলিম, মানিকগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানু প্রেসক্লাবের সাধারন সম্পাদক বিপ্লব চক্রবর্তীসহ জেলার সরকারি-বেসরকারী  কর্মকর্তা-কর্মচারীবৃন্দসহ সর্বস্তরের জনগণ।

শ্রীপুর (গাজীপুর): শ্রীপুর পৌর জামায়াতের সভাপতি মোঃ আসাদুজ্জামান লিটনের সভাপতিত্বে ও পৌর সেক্রেটারী আঃ কাদিরের পরিচালনায় ভাষা দিবসের উপর আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীপুর উপজেলা আমীর মাও. মোঃ নুরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা শুরা ও কর্মপরিষদ সদস্য মোঃ রহমত উল্লাহ, মোঃ আজিজুল হক, উপজেলা শ্রমিক কল্যাণের সভাপতি মোঃ আবুল হোসাইন, উপজেলা ছাত্র শিবিরের সভাপতি মোঃ হারুনুর রশিদ। আলোচনা শেষে সকল ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।

আগৈলঝাড়া (বরিশাল): বরিশালের আগৈলঝাড়ায় উপজেলা প্রশাসনের উদ্যোগে বিস্তারিত কর্মসূচীর মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম মোর্তুজা খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহম্মেদ রাসেল, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাজ্জাক মোল্লা উপজেলার শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ডিগ্রী কলেজ কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

ফেনী: ফেনীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল বুধবার বিকালে ফেনী শহর জামায়াতে ইসলামীর উদ্যোগে আলোচনা সভা ও ভাষা শহীদদের আত্মারমাগফিরাত কামনা করে দোয়া মুনাজাত করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিশে সূরা সদস্য ও ফেনী জেলা আমীর একেএম শামছুদ্দীন। ফেনী জেলা জামায়াতে ইসলামীর কর্মপরিষদ সদস্য ও ফেনী শহর আমীর মুফতি আবদুল হান্নানের সভাপতিত্বে ও ফেনী জেলা জামায়াতে ইসলামীর মজলিশে সূরা সদস্য ও ফেনী শহর সেক্রেটারি মোহাম্মদ ইলিয়াসের পরিচালনায় বক্তব্য রাখেন শহর জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি অধ্যাপক নজরুল ইসলাম, ওয়ার্ড জামায়াত আমীর ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম, ওয়ার্ড সভাপতি জাহিদ হোসেন, জামায়াত নেতা আবু তৈয়ব প্রমুখ। প্রধান অতিথি ফেনী জেলা জামায়াতে ইসলামীর আমীর একেএম শামছুদ্দীন বলেন, ১৯৫২ সালে একুশে ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলা প্রতিষ্ঠা করার ন্যায্য দাবিতে আন্দোলনরত ছাত্রদের মিছিলের ওপর বর্রও হামলা চালায় পুলিশ। পুলিশের গুলিতে শহীন হন ফেনীর সন্তান সালাম, বরকত, জাব্বার, শফিউল ও রফিক সহ নাম না জানা আরও অনেকে। রক্তে রঞ্জিত হয় রাজপথ। এসব শাহাদাত বরণকারী সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করেন। তিনি আরো বলেন, ভাষা আন্দোলনেও ফেনী বাংলাদেশের ইতিহাসে স্বরণী হয়ে আছে। ফেনীর সন্তান আবদুস সালাম আমাদের মায়ের ভাষার জন্য প্রাণ দিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন। শুধু ভাষা আন্দোলন নয়, স্বাধীনতা সংগ্রামেও ফেনীর সন্তানদের অগ্রণী ভূমিকা রয়েছে।

পাঁচবিবি (জয়পুরহাট): পাঁচবিবিতে মহীপুর হাজী মহসীন সরকারি কলেজ ও বিএম কলেজে এবং মাওলানা ভাসানী উচ্চ বিদ্যালয় ও কড়িয়া ইসলামিয়া সিনিয়র মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এই দিনে বিভিন্ন কর্মসূচী পালন করে। সকালে জাতীয় পতাকা অর্ধনিমিত উত্তোলন নগ্ন পায়ে প্রভাতফেরী নিয়ে কলেজ এলাকা প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে পুষ্পকস্তবক অর্পণ শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।পাঁচবিবি পৌর বিএনপির আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। পাঁচবিবি পৌর বিএনপির উদ্দ্যেগে  আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে মঙ্গলবার দিবাগত রাতে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাজারহাট (কুড়িগ্রাম): কুড়িগ্রামের রাজারহাটে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটির প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, রাজারহাট থানা, মুক্তিযোদ্ধা, আওয়ামীলীগ ও তার সহযোগী সংগঠন, জাতীয় পার্টি, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, প্রেসক্লাব রাজারহাট, এম.আই ডিগ্রী কলেজ, দুর্নীতি প্রতিরোধ কমিটি, রাজারহাট পাইলট উচ্চ বিদ্যালয়, রংপুর মহানগর আওয়ামীলীগের পক্ষে চাকিরপশার ইউপি চেয়ারম্যান, রাজারহাট ইউপি, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, স্কাউটস্, ইলেকট্রিক সমিতি, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড। এদিকে সকাল ৭টায় উপজেলা বিএনপি ওতার অঙ্গ সংগঠনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে উপজেলা প্রশাসন আয়োজিত এম. আই ডিগ্রী কলেজের হলরুমে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাংকন, রচনা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

নবাবগঞ্জ (দিনাজপুর): গত ২১ শে ফেব্রুয়ারি সারাদেশের ন্যায় বিভিন্ন কর্মসূচি পালনের মধ্য দিয়ে দিনাজপুরের নবাবগঞ্জে উপজেলা প্রশাসনের আয়োজনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ১২টা ১ মিনিটে উপজেলা পরিষদ চত্বরে শহীদ মিনারে দিনাজপুর ৬ আসনের সংসদ সদস্য মো. শিবলী সাদিক, উপজেলা প্রশাসন, বীর মুক্তিযোদ্ধা, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ বিএনপি ও তার অঙ্গ সংগঠন, বিভিন্ন স্কুল কলেজ, স্বেচ্ছাসেবী সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে। সকাল ৮টায় প্রভাতফেরী উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনার চত্বরে মিলিত হয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. মশিউর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জয়পুরহাট: ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে মঙ্গলবার জয়পুরহাট শহর জামায়াতের উদ্যোগে ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনায় আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। শহর জামায়াত আমীর হাসিবুল আলমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা জামায়তের আমীর জয়পুরহাট-১ আসনের জামায়াত সমর্থিত সংসদ সদস্য প্রার্থী ডাঃ ফজলুর রহমান সাঈদ। এ সময় অন্যান্যদের মধ্যে জেলা জামায়াতের সেক্রেটারী অধ্যাপক নজরুল ইসলাম, সহকারী সেক্রেটারী সাবেক ইউপি চেয়ারম্যান গোলাম কিবরিয়া, জেলা জামায়াতের রাজনৈতিক সেক্রেটারী এ্যাডঃ মামুনুর রশিদ প্রমুখ। আলোচনা সভা শেষে ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মুনাজাত পরিচালনা করা হয়।

নীলফামারী: নানা কর্মসূচীর মধ্য দিয়ে নীলফামারীতে পালিত হয়েছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মার্তভাষা দিবস। সূর্যোদ্বয়ের সাথে সাথে শহীদদের স্মরণে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে বীর শহীদদের শ্রদ্ধা জানান জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবি সংগঠন। এদিকে জামায়াতে ইসলামী নীলফামারী শহর শাখার উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্টিত হয়েছে। শহর জামায়াতের আমীর এ্যাডভোকেট আল ফারুক আব্দুল লতীফের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা জামায়াতের সহকারী সেক্রেটারী  অধ্যাপক আন্তাজুল ইসলাম, শহর সেক্রেটারী  এ্যাডভোকেট আনিসুর রহমান আজাদ, নায়েবে আমীর মুহাম্মদ মুসা প্রমূখ।

শীতবন্ত্র বিতরণ

জামায়াতে ইসলামী নীলফামারী জেলা শাখার  নায়েবে আমীর ও সংসদ সদস্য প্রার্থী মুক্তিযোদ্ধা মনিরুজ্জামান মন্টু বুধবার সদর উপজেলার বিভিন্ন স্থানে শতাধিক গরীব ও অসহায় ব্যক্তির মাঝে শীতবস্ত্র বিতরণ করেন। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য অধ্যাপক খায়রুল ইসলাম, জেলা জামায়াতের সহকারী সেক্রেটারী অধ্যাপক আনোয়ারুল ইসলাম, প্রচার সেক্রেটারী হাফেজ আরিফ আল মামুন, সদর উপজেলা জামায়াতের আমীর মাওলানা আবু হানিফা, সেক্রেটারী ক্কারী আব্দুল আজিজ প্রমখু।

বেলকুচি (সিরাজগঞ্জ): বেলকুচি উপজেলা জামায়াতের উদ্যোগে মহান আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও দো’য়া মাহফিল উপজেলা অস্থায়ী কার্যালয়ে উপজেলা আমীর অধ্যাপক নূর-উন-নবী সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য, জেলা সিনিয়র নায়েবে আমীর অধ্যক্ষ মোঃ আলী আলম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন,জেলা সেক্রেটারী অধ্যাপক মাওঃ জাহিদুল ইসলাম। আলোচনা সভায় অন্যন্যের মাঝে আরো বক্তব্য রাখেন-উপজেলা নায়েবে আমীর মাওঃ আব্দুর রাজ্জাক,অধ্যাপক গোলাম আযম,জেলা কর্মপরিষদ সদস্য,বেলকুচি উপজেলা সেক্রেটারী,উপজেলা পরিষদের ভাইস্ চেয়ারম্যান আরিফুল ইসলাম সোহেল,উপজেলা সহকারী সেক্রেটারী আহমেদ আলী বাবু,উপজেলা শ্রমিক কল্যাণ ফেডারেশন,বেলকুচি উপজেলা সভাপতি শ্রমিক নেতা নবী নেওয়াজ খাঁন,ধুকুরিয়াবেড়া ইউনিয়ন চেয়ারম্যান মাওঃ মাহ্বুবুর রশিদ শামীম,জামায়াত নেতা হোসাইন আলী,মাওঃ ছানোয়ার হুসাইন,আলহাজ আব্দুল মান্নান,সাইদুল ইসলাম,আবুল হাসনাত মঞ্জু,ডাঃ রুহুল আমীন ও উপজেলা শিবির সভাপতি ছাত্রনেতা সাগর আহ্মেদ প্রমূখ। 

আলোচনা সভায়,প্রধান অতিথি অধ্যক্ষ মোঃ আলী আলম ও জামায়াত নেতৃবৃন্দ,বিজাতীয় শিক্ষা ও সাংস্কৃতিক আগ্রাসন থেকে বাংলা ভাষাকে মুক্ত স্বাধীন রেখে সকল ক্ষেত্রে ব্যবহার ও হেফাযত করার আহ্বান জানান। 

ফুলবাড়ী (দিনাজপুর): দিনাজপুরের পার্বতীপুর উপজেলার আমবাড়ীতে যথাযত মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস পালিত হয়।

লালমনিরহাট: মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে লালমনিরহাট জেলার ৫টি উপজেলায় বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়েছে। এ উপলক্ষ্যে জেলা প্রশাসক, পুলিশ সুপার, আ’লীগ, বিএনপি, জামায়াত, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠকগুলো পৃথক পৃথক ভাবে বনার্ঢ্য র‌্যালী, শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি ও আলোচনা সভার মধ্যেদিয়ে দিবসটি পালন করেছে।

অপরদিকে মাতৃভাষা দিবসে বিভিন্ন ব্যাংক বীমা ও ব্যবসা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়েছিল। বাংলাদেশ নিউ সংসদলীগ এর লালমনিরহাট জেলা শাখার সভাপতি নুর হোসেন ও সাধারণ সম্পাদক শেখ জামালের নেতৃত্বে সকাল ৮টায়জেলা পরিষদ মোড় থেকে একটি বনার্ঢ্য র‌্যালী বের হয়ে শহর প্রদক্ষিন করেন। র‌্যালী শেষে লালমনিরহাট সরকারি কলেজের শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় জেলা ও উপজেলার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নরসিংদী: অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নরসিংদীতে যথাযথ মর্যাদায় উদযাপিত হয়েছে।  এ উপলক্ষে নরসিংদী জেলা প্রশাসনের পক্ষে রাত ১২ টা ১মিনিটে  জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস নরসিংদী মুসলেহ ভূঁইয়া স্টেডিয়াম সংলগ্ন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জ্ঞাপন করেন। অন্যান্যের মধ্যে জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিন ভূঁইয়া, সিভিল সার্জন, পুলিশ সুপার আমেনা বেগম, নরসিংদী প্রেসক্লাব, আওয়ামীলীগ, বিএনপি, ন্যাপ, কমিউনিস্ট পার্টি, মুক্তিযোদ্ধা সংসদ, গেরিলা মুক্তিযোদ্ধা, নরসিংদী জেলা সম্মিলিত সামাজিক আন্দোলন, ডাক্তার, সাংবাদিক, বুদ্ধিজীবি, বিভিন্ন এনজিও প্রতিষ্ঠান, আইনজীবি, অধ্যাপক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্র-ছাত্রী, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও নাট্য প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। এছাড়াও নরসিংদী সরকারী কলেজ শহীদ মিনার প্রাঙ্গনে কলেজের অধ্যক্ষ ড. আনোয়ারুল ইসলাম সহ কলেজের অধ্যাপকবৃন্দ, ছাত্র-ছাত্রীসহ অন্যান্যরা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা প্রদর্শন করে। অপরদিকে নরসিংদী শহর আওয়ামীলীগের পক্ষ থেকে নরসিংদী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে নির্মিত পৌরসভা শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। বিকেলে জেলা শিল্পকলা একাডেমীতে মহান শহীদদের স্মরণে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এছাড়া শিবপুর, মনোহরদী, বেলাব, পলাশ, রায়পুরা উপজেলায় অনুরুপ কর্মসূচীর মাধ্যমে দিবসটি পালন করা হয়েছে।

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি প্রকাশ করেছে। রাত ১২টা ১মিনিটে জাতীয় সংসদের হুইপ চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এরপর চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদের নেতৃত্বে জেলা প্রশাসন শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। চুয়াডাঙ্গা জেলা পরিষদের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা নুরজাহান খানম, পর্যায়ক্রমে চুয়াডাঙ্গা পুলিশ বিভাগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ,বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চুয়াডাঙ্গা ইউনিট, জেলা বিএনপি, যুবদল ও ছাত্রদল শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। এছাড়াও জাতীয়পার্টি ও এর অঙ্গসংগঠন, জাতীয় সামাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের ওয়ার্কাসপার্টি ও এর অঙ্গসংগঠন, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি, চুয়াডাঙ্গা জেলা আইনজীবী সমিতি, চুয়াডাঙ্গা প্রেস ক্লাবসহ বিভিন্ন সংগঠণ মহান শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে। এছাড়াও জীবননগর, দামুড়হুদা ও আলমডাঙ্গা উপজেলা প্রশাসনসহ দর্শনা, আন্দুলবাড়িয়া, উথলী, রায়পুর, হাসাদাহ, বাঁকা, সীমান্ত, মনোহরপুর ও কেডিকে ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শহীদ বেদীতে মহান একুশ আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল, ক্লাব ও সংগঠন শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে বলে খবর পাওয়া গেছে।

মেহেরপুর: নানা আয়োজনের মধ্য দিয়ে মেহেরপুরে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ২১ এর প্রথম প্রহরে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের স্মরণ করেছে মেহেরপুরের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। শহরের ডঃ শহীদ সামসুজ্জোহা পার্কে অবস্থিত শহীদ মীনারে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন মেহেরপু-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন। পরে জেলা প্রশাসক পরিমল সিংহ, জেলা পরিষদের প্রশসাক পরিমল সিংহ  পুলিশ সুপার আনিসুর রহমান শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করেন। এরপর একে একে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সাংস্কৃতিক সংগঠনসহ নানা শ্রেণি পেশার মানুষ শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ