বুধবার ০৫ আগস্ট ২০২০
Online Edition

দশ বছরে সন্ত্রাসবিরোধী যুদ্ধে পাকিস্তানের ব্যয় প্রায় ৩০ হাজার কোটি রুপি

 

২২ ফেব্রুয়ারি, এক্সপ্রেস ট্রিবিউন : গত দশ বছরে সন্ত্রাসবিরোধী যুদ্ধে পাকিস্তানের ২৯ হাজার ৭৩০ কোটি (২৯৭.৩ বিলিয়ন) রুপি ব্যয় করেছে। এর মধ্যে ১৫ হাজার ২৯০ কোটি (১৫২.৯ বিলিয়ন) রুপি দেশটির সশস্ত্র বাহিনীকে নিয়মিত প্রতিরক্ষা ব্যয়ের বাইরে নিরাপত্তা সংশ্লিষ্ট খাতে বিশেষ বরাদ্দ দেওয়া হয়েছে। এক প্রশ্নের লিখিত জবাবে বুধবার সংসদে এই তথ্য জানিয়েছেন পাকিস্তানের অর্থমন্ত্রী। তিনি জানান, ২০০৯ সালের পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানকে ১১ কোটি ১০ লাখ ডলার বরাদ্দ দিয়েছে। 

নতুন বছরের প্রথম দিন পাকিস্তানকে দেওয়া সামরিক সহযোগিতার অংশ হিসেবে সাড়ে ২২ কোটি (২২৫ মিলিয়ন) ডলার আটকে দেয়। পাকিস্তান সন্ত্রাস দমনে কার্যকর ভূমিকা রাখছে না অভিযোগ করে এই সহায়তা বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। পাকিস্তান শুরু থেকেই এই অভিযোগ অস্বীকার করে আসছে।

সংসদে দেওয়া তথ্য অনুযায়ী বিশেষ বরাদ্দ দেওয়া অর্থের মধ্যে পাকিস্তান সেনাবাহিনী পেয়েছে ১২ হাজার ৫৯০ কোটি ডলার, ফ্রন্টিয়ার রিজিওন বিষয়ক মন্ত্রণালয় ও ফাতাহ বিভাগ ৪ হাজার ৫২৫ কোটি এবং বাকি অর্থ বিভিন্ন রেঞ্জার্সদের মধ্যে বিতরণ করা হয়েছে।

সশস্ত্র বাহিনীর বিশেষ বরাদ্দের বাইরে পাকিস্তান বিমানবাহিনীকে ১ হাজার দুইশো কোটি রুপি, নৌবাহিনীকে ১৫শো কোটি বরাদ্দ দেওয়া হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ