শনিবার ০৫ ডিসেম্বর ২০২০
Online Edition

শান্তি সম্মেলনের ডাক ফিলিস্তিনী নেতা মাহমুদ আব্বাসের

২১ ফেব্রুয়ারি, আলজাজিরা : ২০১৮ সালের মাঝামাঝিতে একটি আন্তর্জাতিক শান্তি সম্মেলনের ডাক দিয়েছেন ফিলিস্তিনী কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ২০০৯ সালের পর প্রথমবার মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভাষণ দেয়ার সময় তিনি এই আহ্বান জানান। বলেন, ইসরাইলের সঙ্গে শান্তি প্রতিষ্ঠায় আমরা আলোচনাকেই একমাত্র পথ বলে মনে করি সুতরাং কিভাবে আমরা সেই পথ বাতিল করি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম এই খবর জানিয়েছে।

গত বছরের ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিশ্বজুড়ে এই ঘটনায় তীব্র প্রতিক্রয়া দেখা দেয়। ফিলিস্তিনি কর্তৃপক্ষ ঘোষণা দেয় যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় আর কোনও শান্তি প্রক্রিয়ায় অংশ নেবে না তারা। জবাবে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থায় তহবিল কমানোর ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। 

ওই সংস্থাটির তরফ থেকেই ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তা দেওয়া হয়।নিরাপত্তা পরিষদের দেয়া ভাষণে আব্বাস বলেন, ১৯৪৮ সাল থেকে এই পরিষদ ফিলিস্তিনিদের সমর্থনে ৮৬টি প্রস্তাব পাশ করেছে। অথচ তার একটিও বাস্তবায়িত হয়নি।তিনি বলেন, ইসরাইল আইনের ঊর্ধ্বে থাকা একটি রাষ্ট্রের মতো আচরণ করছে। বিশেষ পরিস্থিতিতে অস্থায়ী আবাসন থেকে তারা স্থায়ী অবৈধ দখলদারিত্ব কায়েম করে এক রাষ্ট্রভিত্তিক জাতিবিদ্বেষ আরোপ করেছে। পর্যবেক্ষক সদস্যের পরিবর্তে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পেতেও ফিলিস্তিনিরা তাদের পদক্ষেপ জোরালো করবে বলে জানান মাহমুদ আব্বাস।

অনলাইন আপডেট

আর্কাইভ