শুক্রবার ০৭ আগস্ট ২০২০
Online Edition

শিশু জয়নব হত্যায় মৃত্যুদণ্ড জনসমক্ষে কার্যকর করার দাবি

২১ ফেব্রুয়ারি, ডন : পাকিস্তানের ছয় বছরের শিশু জয়নব ধর্ষণ ও হত্যাকা-ের দায়ে ইমরান আলী নামে এক ব্যক্তিকে মৃত্যুদ- দিয়েছে আদালত। পাকিস্তানের সাধারণ মানুষ এ হত্যাকা-ের বিরুদ্ধে ফুঁসে উঠেছে। দাবি উঠেছে তার জনসমক্ষে মৃত্যুদণ্ড কার্যকর করার। তবে এ দাবি নাকচ করে দিয়েছে পাকিস্তানি কর্তৃপক্ষ।

পাকিস্তানের আইন ও বিচার বিভাগের সংসদীয় স্ট্যান্ডিং কমিটির এক সভায় জয়নবের হত্যাকারীর জনসমক্ষে মৃত্যুদ-ের এ দাবি নাকচ করা হয়।

পাকিস্তানের সংসদ সদস্য, সরকারি কর্মকর্তা ও ধর্মীয় নেতারাও এ দাবির বিপক্ষে কথা বলেছেন। ফলে জয়নবের হত্যাকারী ইমরান আলীকে জনসমক্ষে মৃত্যুদণ্ড হচ্ছে না বলেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে পাকিস্তানের ইতিহাসে দ্রুততম সময়ের মধ্যে জয়নবকে হত্যাকাণ্ড ও ধর্ষণের দায়ে প্রধান অভিযুক্ত ইমরান আলীকে দোষী সাব্যস্ত করেছে দেশটির একটি সন্ত্রাস-বিরোধী আদালত। ওই আদালত ইমরান আলীকে চারবার মৃত্যুদণ্ড এবং একবার যাবজ্জীবন সহ ৩০ লাখ ২০ হাজার টাকা জরিমানা করেছে।

শনিবার কট লাখপটস্থ লাহোরের কেন্দ্রীয় কারাগারে এই রায়ের ঘোষণা দেওয়া হয়। অপহরণ, ধর্ষণ, হত্যাকা- এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে আদালত ইমরান আলীকে মৃত্যুদণ্ড দিয়েছে। সমকামিতার অপরাধে ইমরান আলীকে যাবজ্জীবন সাজা দেওয়া হয়। এ ছাড়া জয়নবকে হত্যাকা-ের পর তার লাশ ঝোঁপে লুকিয়ে রাখার দায়ে অপর শাস্তিটি দেওয়া হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ