রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০
Online Edition

অধ্যাপক মোহাম্মদ আবদুল গফুরের ৮৯তম জন্মদিন উদযাপন

প্রখ্যাত ভাষাসৈনিক ও প্রবীণ সাংবাদিক অধ্যাপক মোহাম্মদ আবদুল গফুরের ৮৯তম জন্মদিন  উপলক্ষে গতকাল সোমবার তমদ্দুন মজলিসের উদ্যোগে ফুলেল শুভেচ্ছা জানানো হয়

প্রখ্যাত ভাষাসৈনিক ও প্রবীণ সাংবাদিক অধ্যাপক মোহাম্মদ আবদুল গফুরের ৮৯তম জন্মদিন  উপলক্ষে গতকাল সোমবার তমদ্দুন মজলিসের উদ্যোগে ফুলেল শুভেচ্ছা ও দোয়া অনুষ্ঠান হয়েছে। এতে অতিথিরা বলেছেন, অধ্যাপক মোহাম্মদ আবদুল গফুর মাতৃভাষা বাংলার জন্য সংগ্রাম করেছেন। তিনি ১৯৪৮ থেকে ১৯৫৬ সাল পর্যন্ত তমদ্দুন মজলিস কর্তৃক “সাপ্তাহিক সৈনিক” এর সহকারী সম্পাদক ও পরে সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। ভাষা আন্দোলনে সাপ্তাহিক সৈনিক পত্রিকার সম্পাদক হিসাবে তাঁর ছিল অনন্য ভূমিকা।

এতে তিনি সুধীজনের প্রশংসা অর্জন করলেও সরকারের কোপানলে পড়েন। তবুও তিনি আদর্শের প্রশ্নে আপোষহীনভাবে কাজ পরিচালনা করতে থাকেন। পরে তিনি ১৯৫২ সালে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের একজন সক্রিয় সদস্য হলে সরকার তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে।  

অতিথিরা আরো বলেন, এই গুণী ব্যক্তির সংস্পর্শে আসতে পেরে আমরা নিজেদের ধন্য মনে করছি এবং তাঁর লেখা গ্রন্থগুলো পড়লে লেখকের মন ছুঁয়ে যায়। বাংলার সাহিত্যাকাশে তাঁর লেখনী উজ্জ্বল নক্ষত্রের ন্যায় জ্বলজ্বল করছে।

অনুষ্ঠানের শেষে তাঁর দীর্ঘায়ু কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। 

গতকাল সকাল ১০টায় তাঁর নিজ বাসায় অতিথি ছিলেন তমদ্দুন মজলিনের সভাপতি ড. মুহাম্মাদ সিদ্দিক, সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহাবুদ্দীন খান, সাংস্কৃতিক কর্মী মুহাম্মদ সুজন মাহমুদ, মোঃ আল আমিন বিশ্বাস এবং মোঃ ফিরোজ মোল্লা প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ