রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০
Online Edition

কম্পিউটার প্রশিক্ষণ উদ্বোধন ও সিডিসি’র লভ্যাংশ বিতরণ করলেন মেয়র বুলবুল

রাজশাহী : সিডিসি’র লভ্যাংশ বিতরণ অনুষ্ঠানে সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল         -সংগ্রাম

রাজশাহী অফিস : রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে পাঁচ দিনব্যাপী কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন সিটি মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল। রোববার দুপুরে নগরভবনের স্বাস্থ্য বিভাগের ওয়ার্কিং সেলে আয়োজিত অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন।

প্রশিক্ষণ কোর্সের বক্তব্য রাখতে গিয়ে মেয়র বলেন, রাজশাহী সিটি কর্পোরেশনের দৈনন্দিন কার্যক্রমে গতিশীলতার লক্ষ্যে সকল বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। তাদের দক্ষ ও পারদর্শী রূপে গড়ে তুলতে এই প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। হিসাব ও রাজস্ব বিভাগের সকল কার্যক্রম অটোমেশন করার লক্ষ্যে প্রথম পর্যায়ে ঐ দুটি বিভাগের কম্পিউটার অপারেটরদের প্রশিক্ষণ প্রদান শুরু হয়েছে। সিলিকন সিটি হিসেবে রাজশাহী নগরীকে গড়ে তোলার প্রক্রিয়া এগিয়ে চলেছে। যার মাধ্যমে ঘরে বসেই আগামীতে অর্থ উপার্জন করতে পারবে। যা দিয়ে নিজেদের আর্থিক অবস্থার পরিবর্তনের মধ্যে দিয়ে দেশের আর্থ সামাজিক উন্নয়নে অবদান রাখতে সক্ষম হবে। তিনি বলেন, প্রতিযোগিতার এ বিশ্বে টিকে থাকতে নিজেদের দক্ষ মানব সম্পদে পরিণত করতে তথ্য প্রযুক্তির এ জ্ঞান অর্জন করতে হবে। শিক্ষা গ্রহণে বয়সের কোন সীমাবদ্ধতা নাই। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষ শিক্ষা অর্জন করতে পারেন। অর্জিত এ প্রশিক্ষণলব্ধ জ্ঞান নাগরিক সুবিধা বৃদ্ধির মাধ্যমে রাজশাহী সিটি কর্পোরেশনকে সুনামের প্রতিষ্ঠানে পরিণত করতে সক্ষম হবে। রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মোমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে কোর্সের সমন্বয়কারী ও রাসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা শাহানা আকতার জাহান,  মেয়রের একান্ত সচিব ওয়ালিদ হাসান মাহমুদ, হিসাব রক্ষণ কর্মকর্তা মোঃ নিজামুল হোদা, কোর্সের প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।  

এদিকে একই দিন নগরীর ২৪নং ওয়ার্ডের রামচন্দ্রপুর সিডিসির লভ্যাংশের অর্থ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিকেলে নির্বাহী প্রকৌশলী ও সদস্য সচিব নূর ইসলাম তুষার এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল। এ সময় মেয়র বক্তব্য রাখতে গিয়ে সিডিসিকে ধন্যবাদ জানিয়ে বলেন, নারীদের উন্নয়ন ও পারিবারিকভাবে সক্ষমতা বৃদ্ধি করাই হচ্ছে তাঁর লক্ষ্য। কোন নারী এবং শিশু যেন পুষ্টিহীনতায় না ভোগে তার জন্য নারীদেরকে অর্থনৈতিকভাবে সাবলম্বী করার ক্ষেত্রে সিডিসি অগ্রগণ্য ভূমিকা পালন করছে। সামাজিকভাবে মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে সন্তানদের লেখাপড়া এবং ভাল বাসস্থানের ব্যবস্থা করা হবে বলে তিনি জানান। সিডিসির মাধ্যমে অর্থ সঞ্চয় করে নিজেদের লভ্যাংশ নিজেরাই ভোগ করছেন নারীরা। মেয়র বলেন, আগামীতে ইউএনডিপি এর মাধ্যমে বড় আকারের প্রকল্প নিয়ে সিটি কর্পোরেশন নি¤œ আয়ের মানুষের উন্নয়ন করার জন্য কাজ করবে। চন্দ্র মল্লিকা ক্লাস্টারের আয়োজনে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রামচন্দ্রপুর কেদুর মোড় এলাকার প্রবীণ সমাজসেবক আব্দুল আজিজ। এ সময় শহর ফেডারেশনের নেত্রী লিলি, ক্লাস্টার চেয়ারম্যান আয়েশা ইসলাম মুন্নি, সিডিসির সাধারণ সম্পাদক বেবী খাতুন, সহ-সভাপতি নাসিমা খাতুন, কোষাধ্যক্ষ মনিরা বেগম ও গৃহ উন্নয়ন প্রকল্পের সভাপতি সুলতানা হক মিষ্টিসহ ১৬ সিডিসির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। উল্লেখ্য অত্র সিডিসির মোট মূলধন ৩ কোটি ৬৭ লাখ টাকার বিপরীতে ২০১৭ সালের ৭ লাখ ৫৭ হাজার ৮২৪ টাকার চেক বিতরণ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ