শুক্রবার ০৭ আগস্ট ২০২০
Online Edition

নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদ দাবি ইরানের

১৮ ফেব্রুয়ারি, দ্য টেলিগ্রাফ ইন্ডিয়া : জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের দাবি তুলেছেন ভারত সফররত ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বলেন, ভারতের কেন ভেটো ক্ষমতা থাকবে না? এটা অন্যায্য। শনিবার অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ) নামের একটি প্রতিষ্ঠানে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন।

হাসান রুহানিআন্তর্জাতিক সম্পর্কের নানা আঙ্গিক ও ভারতের পররাষ্ট্র নীতি নিয়ে গবেষণা করে ওআরএফ। সেখানে দেওয়া বক্তব্যে ইরানের প্রেসিডেন্ট বলেন, এখনকার সময়ে পররাষ্ট্র নীতি হচ্ছে ক্ষমতাকেন্দ্রিক। এর উদাহরণ হচ্ছে ভেটো ক্ষমতা। যুক্তরাষ্ট্র এবং অন্য চারটি দেশের ভোটো ক্ষমতা থাকলেও ১২০ কোটি মানুষের দেশ ভারতের কেন সে ক্ষমতা নেই? এর কারণ জাতিসংঘ গঠনের সময় তাদের হাতে পারমাণবিক বোমা ছিল।

এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলাপকালে জাতিসংঘের সংস্কার নিয়ে কথা বলেন ইরানি প্রেসিডেন্ট। দুই শীর্ষ নেতার বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী সন্ত্রাসবাদ মোকাবিলার ওপর গুরুত্বারোপ করেন।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘আমি ২০১৬ সালে তেহরান সফরে গিয়েছিলাম। এবার আপনি এখানে আসার ফলে আমাদের সম্পর্ক মজবুত হয়েছে। উভয় দেশ পারস্পরিক সহযোগিতা বাড়াতে আগ্রহী। জ্বালানি ক্ষেত্রে আমরা অংশীদারিত্ব বৃদ্ধি করতে চাই। এছাড়া শতাব্দী প্রাচীন পারস্পরিক সহযোগিতা বাড়াতে ইচ্ছুক। ড. রুহানির সফরের মাধ্যমে দুই দেশের সম্পর্ক জোরদার হবে।’

অনলাইন আপডেট

আর্কাইভ