বৃহস্পতিবার ১৬ জুলাই ২০২০
Online Edition

পোপ ফ্রান্সিসের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভেটিক্যানসিটিতে পৌঁছলে পোপ ফ্রান্সিস প্রধানমন্ত্রীকে স্বাগত জানান সাক্ষাৎ করেন ও উপহার সামগ্রী প্রদান করেন -বাসস

রোম থেকে বাসস : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সোমবার বিশ্বের ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিসের সঙ্গে হলি সি-তে (ভ্যাটিক্যান সিটি) বৈঠক করেছেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ‘পোপের আমন্ত্রণে প্রধানমন্ত্রী গতকাল সকালে ভ্যাটিক্যান সিটি সফর করেন এবং ইতালীর রাজধানী রোমের কাছে ভ্যাটিক্যান সিটিতে তার সঙ্গে সাক্ষাৎ করেন।’
প্রধানমন্ত্রী সকাল ১০টায় ভ্যাটিক্যান সিটিতে পৌঁছার পর সেখানে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়।
পরে প্রধানমন্ত্রী ভ্যাটিক্যান সিটিতে পোপের সঙ্গে তার কার্যালয়ে বৈঠক করেন। বৈঠকের পর প্রধানমন্ত্রী পোপের সঙ্গে তার সফরসঙ্গীদের পরিচয় করিয়ে দেন।
তিনি পোপকে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের ওপর একটি পেইন্টিং উপহার দেন। পোপও পরে শেখ হাসিনাকে একটি ক্রেস্ট উপহার দেন। পোপ প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদেরও স্যুভেনির উপহার দেন।
ক্যাথলিক সম্প্রদায়ের শীর্ষ ধর্মগুরু পোপ দুই মাস আগে ঢাকা সফরকালে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করার পর এই বৈঠকটি অনুষ্ঠিত হলো। ঢাকার বৈঠকে পোপ রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি এবং সহিংসতা পরিহার ও রোহিঙ্গাদের মর্যাদার সঙ্গে দেশে ফিরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছিলেন।
পোপ ফ্রান্সিস শেখ হাসিনার আমন্ত্রণে দুই মাস আগে ৩১ নবেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ সফর করেন।
শেখ হাসিনা ভ্যাটিক্যান সিটিতে সেক্রেটারি স্টেট অব ভ্যাটিক্যান সিটি কার্ডিনাল পিত্রো পারোলাইনের সঙ্গেও বৈঠক করেন এবং সিস্টিন চ্যাপেল ও সেন্ট পিটার’স ব্যাসিলিকা পরিদর্শন করেন।
দি সিস্টিন চ্যাপেল ভ্যাটিক্যান সিটিতে ক্যাথলিক ধর্মগুরু পোপের প্রশাসনিক বাসভবন অ্যাপোস্টলিক প্রাসাদের প্রার্থনার জন্য নিন্দিষ্ট স্থান।
অন্যদিকে সেন্ট পিটার’স ব্যাসিলিকা ভ্যাটিক্যান সিটিতে একটি ইতালীয় রেনেসাঁ গির্জা, যা রেনেসাঁ স্থাপত্যকলার একটি অনন্য নিদর্শন। এটি পৃথিবীর সবচেয়ে বড় গির্জা। রেনেসাঁ যুগের বিখ্যাত স্থাপত্যবিদ দোনাতো ব্রামান্তে, সে সময়কার বিখ্যাত ভাস্কর ও চিত্রশিল্পী মাইকেল এঞ্জেলো, স্থাপত্যবিদ কার্লো মন্দানো ও জিয়ান লরেঞ্জো বেরনিনি এর নকশা প্রণয়ন করেন।
সন্ধ্যায় রোমে প্রদানমন্ত্রীর সঙ্গে তার হোটেলে সৌজন্য সাক্ষাৎ করবেন বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডেভিড বিয়েসলে।
 শেখ হাসিনা ইতালী ও ভ্যাটিক্যান সিটিতে চারদিনের সরকারি সফরে গত রোববার সন্ধ্যায় এখানে এসে পৌঁছান। তিনি আজ মঙ্গলবার সকালে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (ইফাদ) ৪১তম পরিচালনা পর্ষদের বার্ষিক অধিবেশনে যোগ দেবেন। তিনি সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে মূল প্রবন্ধও উপস্থাপন করবেন।
এর আগের খবরে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালী ও ভ্যাটিক্যান সিটিতে চারদিনের সরকারি সফরে গত রোববার বিকেলে রোম পৌঁছেন।
প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের নিয়ে এ্যামিরেটস-এর একটি ফ্লাইট বিকেল ৬৪৫ মিনিটে লিউনান্দো দ্য-ভিঞ্চি মিউমিচিনো বিমান বন্দরে অবতরণ করে।
ইতালীতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার এবং ইফাদ-এর ভাইস প্রেসিডেন্ট ক্লদিয়া রিখতার বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান।
ইতালীতে প্রধানমন্ত্রী ইফাদের প্রেসিডেন্ট গিলবার্ট এফ হুয়াঙবো’র আমন্ত্রণে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (আইএফএডি) পরিচালনা পরিষদের বার্ষিক সম্মেলনে যোগ দেবেন।
পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে শেখ হাসিনার গতকাল ১২ ফেব্রুয়ারি হলি সি (ভ্যাটিক্যান সিটি) সফর এবং এ সময় পোপ ও সেক্রেটারি স্টেট অব ভ্যাটিকান সিটি কার্ডিনাল পেইট্রো পারোলাইনের সঙ্গে বৈঠক করার কথা।
প্রধানমন্ত্রী ১৬ ফেব্রুয়ারি সন্ধ্যায় দেশে ফিরবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ