শুক্রবার ২৯ মে ২০২০
Online Edition

রাবি শিক্ষক ফোরামের মানববন্ধন

রাবি রিপোর্টার : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সাজা এবং খালেদা জিয়াকে কারাগারে প্রেরণের প্রতিবাদে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। রোববার বিশ^বিদ্যালয় সিনেট ভবনের সামনে জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের ব্যানারে এই মানববন্ধন করা হয়।
এসময় বক্তারা মন্তব্য করেন, রায়ের আগে সরকারের উচ্চ পদস্থ ব্যক্তিরা বলেছিলেন খালেদা জিয়াকে ১ দিনের জন্য হলেও জেলে যেতে হবে, ১৫ দিনের মধ্যেই জেলে যেতে হবে। এর মাধ্যমে খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা মামলার বিচার আগেই হয়ে গেছে। বিচারক শুধু রায় পড়েই শুনিয়েছেন এবং জায়েজ করেছেন। তাই অবিলম্বে খালেদা জিয়াকে নিঃশর্ত মুক্তি দাবি করেন তারা।
অন্যদিকে খালেদার নিঃশর্ত মুক্তি দেয়া না হলে বিশ^বিদ্যালয়ে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি অব্যাহত থাকবে বলে হুমকি দেন শিক্ষক ফোরাম নেতারা। এরই অংশ হিসাবে সোমবার সকালে আবারও মানববন্ধনের ঘোষণা দিয়েছে দলটি।
জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক মামুনুর রশীদের সঞ্চালনায় ও সভাপতি কে বি এম মাহবুবুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, সহ-সভাপতি অধ্যাপক ড. হাবিবুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আমজাদ হোসাইন, ড. ফজলুল হক, আইবিএ অধ্যাপক ড. হাছানাত আলী, বাংলাদেশী জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ^াসী শিক্ষক গ্রুপ সাদাদলের ভারপ্রাপ্ত আহ্বায়ক অধ্যাপক ড. এনামুল হক, জাতীয়তাবাদী পেশাজীবী পরিষদের সভাপতি শহীদুল্লাহ প্রমুখ।
মানববন্ধনে প্রায় দুইশতাধিক শিক্ষক কর্মকর্তা উপস্থিত ছিলেন।
রাবি ছাত্রলীগের মিছিল : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার সাজাপ্রাপ্ত আসামী তারেক জিয়াকে এবং অন্যান্য আসামীদের দেশে এনে কারাগারে প্রেরণের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। রোববার দুপুরে মিছিলটি দলীয় টেন্ট থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে এক সমাবেশে মিলিত হয়।
বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর সঞ্চালনায় ও সভাপতি গোলাম কিবরিয়ার সভাপতিত্বে উপস্থিত ছিলেন সহ-সভাপতি সাদ্দাম হোসেন, কাজী আমিনুল ইসলাম লিংকন, সোহেল রানা, যুগ্ম সাধারণ সম্পাদক সরকার ডন, সাংগঠনিক সম্পাদক সাবরুন জামিল সুষ্ময়, মেহেদী হাসান মিশু, চঞ্চল কুমার অর্ক, ইমরান খান নাহিদ, ইমতিয়াজ আহমেদ, দফতর সম্পাদক আবুল বাশার আহমেদসহ ছাত্রলীগের প্রায় দুইশতাধিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।
ফোকলোর বিভাগের মানববন্ধন : শ্রেণিকক্ষ নিয়ে ইতিহাস ও ফোকলোর বিভাগের চলমান দ্বন্দ্বে রাজশাহী বিশ^বিদ্যালয়ে মানববন্ধন করেছে ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা। রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের সিরাজী ভবনের সামনে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
এসময় শিক্ষার্থীরা অভিযোগ করেন, বিভিন্ন সময়ে বিভাগটির শিক্ষক-শিক্ষিকাদের লাঞ্ছনা করা হয়েছে। দেয়া হয়েছে মেয়েদের অপহরণের হুমকিও। নিয়মিত ইভটিজিংয়ের শিকার হচ্ছেন তারা।
এদিকে মানববন্ধন থেকে ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা সাবেক গ্যালারি ফেরতের দাবি জানিয়ে ক্লাস বর্জনের হুমকি দেয়। এসময় বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
‘স্বজন সপ্তাহ’ শুরু : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সেচ্ছায় রক্তদাতাদের সংগঠন স্বজন এর উদ্যোগে ৪ দিনব্যাপী ‘স্বজন সপ্তাহ’ এর প্রথম দিন উদযাপিত হয়েছে। রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র ভবনের সামনে স্বজন সপ্তাহের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় উপ-প্রধান চিকিৎসক নাদিরা বেগম।
এসময় উপস্থিত ছিলেন, সাবেক উপ-উপাচার্য চৌধুরি সারওয়ার জাহান, প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক রেজাউল করিম সহযোগী অধ্যাপক মাসুদুল হাসান খান, ইতিহাস বিভাগের অধ্যাপক ময়েজুল ইসলাম প্রমুখ। এতে ব্লাড গ্রুপিং ও সদস্য সংগ্রহ করা হয়।
উল্লেখ্য, ২০০২ সালের ১২ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। এরপর থেকে তারা মুমূর্ষু রোগীদের বিনামূল্যে রক্ত সরবরাহের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী কাজ করে আসছে।

অনলাইন আপডেট

আর্কাইভ