বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০
Online Edition

আইন অনুযায়ী নির্বাচনে যেতে না পারলে সরকার দায়ী নয় -আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার : আইনি কারণে কেউ নির্বাচনের বাইরে থাকলে সরকারের করার কিছু নেই বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, সরকার এতো ভীত নয় যে কাউকে বাইরে রেখে নির্বাচন করতে যাবে। তবে আইন অনুযায়ী যদি কেউ নির্বাচনে যেতে না পারে তার দায়ভার সরকার নেবে না।
গতকাল রোববার দুপুরে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে বিচারকদের একটি প্রশিক্ষণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, আইন সচিব আবু সালেহ মোহাম্মদ জহুরুল হক ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের পরিচালক বিচারপতি মুসা খালেদ।
আইনমন্ত্রী বলেন, খালেদা জিয়া নির্বাচনে যেতে পারবে কি পারবে না এ বিষয়ে উচ্চ আদালতের দুইটি রায় আছে। সে রায় অনুয়ায়ী এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন সুপ্রিম কোর্ট ও নির্বাচন কমিশন। আইন সম্পূর্ণ স্বাধীন। আইন আইনের মতো চলবে। অনর্থক হুমকি-ধামকিতে তা পরিবর্তন হবে না।
তিনি বলেন, আদালত খালেদাকে সাজা দিয়েছেন। নিয়ম অনুযায়ী তিনি এখন আপিল করবেন। আপিল গ্রহণের পর তিনি জামিন চাইলে আবেদন করতে পারেন। এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন আদালত। সেখানে সরকারের তো কিছু করার নেই। অনর্থক হুমকি-ধামকি দিয়ে সরকারকে আইনবিরোধী কিছু করার চাপ দিয়ে কোনো লাভ নেই।

অনলাইন আপডেট

আর্কাইভ