সোমবার ১০ আগস্ট ২০২০
Online Edition

সরকারী ক্যানেলের মুখ বন্ধ করে গরুর ফার্ম

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) সংবাদদাতা: নারায়ণগঞ্জের রূপগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের ক্যানেলের মুখ বন্ধ করে গরুর ফার্ম করায় পানি সংগ্রহ করতে পারছেনা কৃষকরা। এতে করে পানির অভাবে কৃষি চাষ চরম ভাবে ব্যহত হচ্ছে। উপজেলার কাঞ্চন পৌরসভার দক্ষিণপাড়া এলাকার আব্দুর রহমান নামে এক ব্যক্তি ক্যানেলের মুখ বন্ধ করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।
কৃষকরা অভিযোগ করে জানান, কাঞ্চন দক্ষিণপাড়া এলাকায় পানি উন্নয়ন বোর্ডের ক্যানেলটি অবস্থিত। ক্যানেলের পানি দিয়ে কয়েক শতাধীক বিঘা জমিতে কৃষকরা ধানের ফসল করে আসছেন। দক্ষিণপাড়া এলাকার নুরু মিয়ার ছেলে আব্দুর রহমান সরকারীর ক্যানেলের মুখ বন্ধ করে মাটি ভরাট করে ফেলে। পরে সেখানে গরুর ফার্ম গড়ে তোলে। স্থানীয় কৃষকরা ক্যানেল বন্ধ করে মাটি ভরাট করতে বার বার নিষেধ করলেও আব্দুর রহমান কোন বাঁধাই মানেনি। এছাড়া যারা বাঁধা দিয়েছে, তাদের বিভিন্ন ভাবে হুমকি-ধামকি দিয়েছে। সরকারী ক্যানেল বন্ধ করে গরুর ফার্ম স্থাপন করার বিষয়ে প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের অবহিত করা হলে তারাও এখন পর্যন্ত ব্যবস্থা নেয়নি। চলতি ইরি মৌসুমে কৃষি জমিতে ধানের চারা রোপন করা হলেও পানি পাওয়া যাচ্ছেনা। পানির কারনে ধানের চারা শুকিয়ে মরে যাচ্ছে। গভীর নলকুপ ব্যবস্থা না থাকায় এখন ক্যানেলের পানি একমাত্র ভরসা। সময় মতো কৃষি জমিতে পানি সংগ্রহ করতে না পারলে এবার কৃষকরা লোকসানের মুখে পড়বে।
কৃষক আব্দুস সামাদ বলেন, এ ধরনের কিছু দখলবাজদের কারনে দিন দিন কৃষি জমি বিলিন হয়ে যাচ্ছে। দখলবাজদের বিরুদ্ধে কথা বলতে গিয়ে কৃষকরা নানা ধরনের মামলা-হামলার শিকার হতে হয়। এ জন্যে কেউ প্রতিবাদ করার সাহসটুকুও পায়না। সরকারী ক্যানেল গুলো দখল মুক্ত করা হলে সবজি ও ইরি চাষে ব্যপক লাভের মুখ দেখবে চাষীরা।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবুল ফাতে মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, সরকারী ক্যানেলের মুখ বন্ধ করে মাটি ভরাট ও গরুর ফার্ম স্থাপন করার বিষয়টি আমি জেনেছি। ঘটনাস্থলে গিয়ে সরকারী ক্যানেলমুক্ত করে কৃষকদের পানি সেচের ব্যবস্থা করবো।

অনলাইন আপডেট

আর্কাইভ