ঢাকা, শুক্রবার 7 August 2020, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার প্রস্তাব দিল আমেরিকা

সংগ্রাম অনলাইন ডেস্ক: কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার লক্ষ্যে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছে মার্কিন সরকার। দক্ষিণ কোরিয়া সফররত উত্তর কোরিয়া বিষয়ক বিশেষ মার্কিন প্রতিনিধি জোসেফ ইউন শুক্রবার সিউলে এক বক্তৃতায় এ আগ্রহ প্রকাশ করেন।

তিনি বলেন, “আমরা উত্তর কোরিয়ার সঙ্গে একটি অর্থবহ সংলাপ চাই।  কোরীয় উপদ্বীপে আর কোনো পরমাণু অস্ত্র উৎপাদিত হোক তা আমাদের কাম্য নয়।”

জোসেফ ইউন বলেন, দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিক গেমসে উত্তর কোরিয়ার অংশগ্রহণের সিদ্ধান্ত প্রতিবেশী দু’টি দেশের মধ্যে আলোচনার পরিবেশ তৈরি করেছে। এই পরিবেশকে কাজে লাগিয়ে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করতে হবে বলে তিনি মন্তব্য করেন।

উত্তর কোরিয়া বিষয়ক বিশেষ মার্কিন প্রতিনিধি জোসেফ ইউন 

দক্ষিণ কোরিয়ার পিয়ং চং শহরে আগামী ৯ ফেব্রুয়ারি থেকে শীতকালীন অলিম্পিক এবং ৯ মার্চ থেকে প্যারা অলিম্পিক শুরু হবে। উত্তর কোরিয়া গতমাসে এসব গেমসে নিজের ক্রীড়াবিদদের পাঠাবে বলে ঘোষণা দেয়ার পর দুই দেশের মধ্যে উত্তেজনা অনেকাংশে কমে এসেছে।

আর ঠিক এরকম পরিস্থিততে সিউল সফরে গেছেন উত্তর কোরিয়া বিষয়ক বিশেষ মার্কিন প্রতিনিধি জোসেফ ইউন।

শীতকালীন অলিম্পিকে অংশগ্রহণের জন্য উত্তর কোরিয়ার ৩২ সদস্যের ক্রীড়াবিদদের একটি দল বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় ইয়ং ইয়ং শহরে পৌঁছেছে। সেখানে দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বিমানবন্দরে তাদেরকে স্বাগত জানান।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ