সোমবার ০৩ আগস্ট ২০২০
Online Edition

দক্ষিণ আফ্রিকার স্বর্ণখনিতে আটকে পড়া ৯৫৫ শ্রমিক উদ্ধার

২ ফেব্রুয়ারি, বিবিসি: দক্ষিণ আফ্রিকার বেয়াট্রিক্স স্বর্ণখনিতে আটকে পড়া মোট ৯৫৫ জন শ্রমিকের প্রত্যেককেই উদ্ধার করা হয়েছে। বুধবার রাতে স্বর্ণখনিতে হঠাৎ করে বিদ্যুৎ বিচ্ছিন্ন হলে শ্রমিকরা সেখানে আটকা পড়ে।

 সোনা উৎপাদনকারী প্রতিষ্ঠন ‘সিবাইনি স্টিলওয়াটার’ উদ্ধারকাজে অংশগ্রহণ করেছিল। প্রতিষ্ঠানটির মুখপাত্র জেমস ওয়েলস্টিড বলেন, ‘প্রত্যেককেই উদ্ধার করা হয়েছে। ভিতরে অনেকেরই ডিহাইড্রেশন ও উচ্চ রক্তচাপের সমস্যা হয়েছিল, কিন্তু তেমন গুরুতর কিছু হয়নি।’উদ্ধার হওয়ার পর মাইক খন্টো বলেন, ‘আমরা অনেক চাপের মধ্যে সময় অতিবাহিত করেছি, কারণ ভিতরে পর্যাপ্ত আলোবাতাসের সুব্যবস্থা নেই। 

আমি পরিচালনা কমিটিকে ধন্যবাদ দিতে চাই কারণ তারা আমাদের কাছে খাদ্য ও পানি পাঠিয়েছিলেন।’উদ্ধারকৃত কর্মীদের স্বাস্থ্যসেবা দেয়ার পূর্বে গোসল ও প্রয়োজনীয় খাদ্য দেয়া হবে বলে উদ্ধারকারী কর্মকর্তারা জানায়। ওয়েলস্টিড বলেন, ‘গুরুতর কোন সমস্যা হয়নি কিন্তু তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে।’উল্লেখ্য, সোনা উৎপাদনে দক্ষিণ আফ্রিকা অন্যতম স্থান দখল করে আছে, কিন্তু কর্মীদের নিরাপত্তার ব্যপারে প্রশ্ন রয়েই যায়। খনিতে কর্মরত মোট ৮০ জনের মৃত্যুর ঘটনা ঘটেছিল ২০১৭ সালে।

অনলাইন আপডেট

আর্কাইভ