বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০
Online Edition

ফিলিপিন্সে শীর্ষ মাওবাদী গেরিলা নেতা আটক

১ ফেব্রুয়ারি, ইন্টারাকশন : শান্তি আলোচনা ভেস্তে যাওয়ার পর প্রেসিডেন্ট রডরিগো দুতার্তের নির্দেশে ফিলিপিন্সের নিরাপত্তা বাহিনী দেশটির এক শীর্ষ মাওবাদী কমিউনিস্ট গেরিলা নেতাকে আটক করেছে। 

গত বুধবার রাজধানী ম্যানিলার উত্তরপূর্ব শহর কোয়েজন থেকে ৬৯ বছর বয়সী বেইলসিসকে তার সঙ্গী রোকে গুইলারমোসহ আটক করা হয় বলে ফিলিপিন্সের ন্যাশনাল পুলিশের মুখপাত্র জন বুলালাকাও জানিয়েছেন।

পুলিশের প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, বেইলসিস ও তার সঙ্গী সেনা ও পুলিশ গোয়েন্দা কর্মকর্তাদের চোখকে ফাঁকি দিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করলেও বুধবার বিকালের দিকে নিরাপত্তা বাহিনীর জালে ধরা পড়েন। কোয়েজন শহরের বাসিন্দাদের দেওয়া খবরের ভিত্তিতে তাদের আটক করা হয় বলে দাবি বুলালাকাওর। 

“বেইলসিস সম্ভবত নিউ পিপলস আর্মির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন,” তিন হাজার সশস্ত্র সদস্যের মাওবাদী গেরিলা সংগঠনটির নাম উল্লেখ করে বলেন পুলিশের মুখপাত্র।

অর্ধশতাব্দী ধরে সরকারি বাহিনীর সঙ্গে নিউ পিপলস আর্মির লড়াইয়ে ৪০ হাজারের বেশি লোক নিহত হয়েছে বলে ধারণা রয়টার্সের; লড়াইয়ের কারণে ফিলিপিন্সের মধ্যাঞ্চলের খনি ও চাষাবাদে সমৃদ্ধ বেশকটি অঞ্চলও ক্রমাগত দরিদ্র হয়ে পড়ছে। 

কয়েক মাস আগে মাওবাদী কমিউনিস্ট বিদ্রোহীদের সঙ্গে শান্তি আলোচনা ভেস্তে যাওয়ার পর বেইলসিসই প্রথম আটক হওয়া শীর্ষ নেতা।

অনলাইন আপডেট

আর্কাইভ