বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০
Online Edition

৪ দিনের সফরে সুইস  প্রেসিডেন্ট আসছেন রোববার

 

স্টাফ রিপোর্টার : চার দিনের রাষ্ট্রীয় সফরে আগামী  রোববার বাংলাদেশে আসছেন সুইজারল্যান্ডের  প্রেসিডেন্ট আঁলা বেরসেত। প্রথম কোনো সুইস প্রেসিডেন্ট হিসেবে এ সফরে আসছেন তিনি।

গতকাল বৃহস্পতিবার ঢাকায় সইজারল্যান্ড দূতাবাসের এক প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আঁলা বেরসেতের সফরে মিয়ানমারের রোহিঙ্গা সংকটে গুরুতরভাবে প্রভাবিত বাংলাদেশের সঙ্গে সংহতি প্রকাশ এবং দু’দেশের মধ্যে নিবিড় সম্পর্ক প্রতিষ্ঠার বিষয় দু’টি গুরত্ব পাবে। সফরে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বেরসেতের আনুষ্ঠানিক সাক্ষাতের কথা রয়েছে। 

সুইস প্রেসিডেন্টের সফরে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর জোর দেওয়ার পাশাপাশি, উভয় দেশের অর্থনৈতিক উন্নয়ন ও সাংস্কৃতিক সহযোগিতা আরও জোরদারের বিষয়ে আলোচনা হবে। এছাড়া রোহিঙ্গা সংকটে বাংলাদেশের সঙ্গে সংহতি প্রকাশ এবং বহুপাক্ষিক অঙ্গনে সহযোগিতার বিষয়সমূহও আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবে। 

 বেরসেত তার সফরে নাগরিক সমাজের প্রতিনিধি ও বাংলাদেশে সক্রিয় সুইস ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গেও সাক্ষাৎ করবেন। এছাড়াও তিনি ঢাকা আর্ট সামিট পরিদর্শনে যাবেন।

সফরের তৃতীয় দিন ৬ ফেব্রুয়ারি বেরসেত কক্সবাজারে গিয়ে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা উদ্বাস্তুদের জন্য সুইজারল্যান্ড শুরু থেকেই মানবিক সহায়তা দিয়ে আসছে।

অনলাইন আপডেট

আর্কাইভ