রবিবার ০৬ ডিসেম্বর ২০২০
Online Edition

অমর্ত্য সেন বিশ্বাসঘাতক-------বিজেপি

৩০ জানুয়ারি, এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল : ভারতীয় বাঙালি নোবেল লরিয়েট অমর্ত্য সেনকে বিশ্বাসঘাতক বলেছেন ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এক সংসদ সদস্য। তার নাম সুব্রহ্মণম স্বামী। সংবাদ মাধ্যম এশিয়ান নিউজ ইন্টারন্যাশনালের (এএনআই) কাছে রোববার তিনি এই মন্তুব্য করেন। ভারতের পদ্ম সম্মান নিয়ে শুরু হয় বিতর্ক। কেন্দ্রের বিজেপি সরকার বেছে বেছে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের (আরএসএস) নেতাদের পদ্ম পুরস্কার দিচ্ছে বলে অভিযোগ তোলে কংগ্রেস। কংগ্রেসের অভিযোগ, বিজেপি ভারতের রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের (আরএসএস) কয়েকজন নেতাকে পদ্ম পুরস্কার দিয়েছে।

কংগ্রেস নেতা রনদীপ সুরজেওয়ালা টুইট করে বলেন, বিজেপির হয়ে প্রচার করায় ওই আরএসএস নেতাদের পদ্ম সম্মান দিয়েছে বিজেপি। এর জবাবে বিজেপি সাংসদ সুব্রহ্মণম স্বামী বলেন, আরএসএসের নেতারাও ভারতের নাগরিক। কোনও আকাঙ্ক্ষা না রেখেই তারা সমাজসেবা করে চলেছেন। এরপরেই তিনি বলেন, এনডিএ এর আগে অমর্ত্য সেনকেও সম্মানিত করেছিল। ভারতরতœ দিয়েছিল। কিন্ত তিনি আসলে বিশ্বাসঘাতক।

সুব্রহ্মণম স্বামী প্রশ্ন তোলেন, অমর্ত্য সেন নালন্দা বিশ্ববিদ্যালয় লুট করা ছাড়া দেশের জন্য কি করেছেন?

১৯৯৯ সালে ভারতের ওই সময়ের বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন সরকার ভারতের সর্বোচ্চ অসামরিক পুরস্কার ‘ভারতরতœ’ অমর্ত্য সেনের হাতে তুলে দেন।

তবে অমর্ত্য সেনের বিরুদ্ধে বিজেপির শীর্ষ নেতৃত্বের রাগের বহিঃপ্রকাশ এই প্রথম নয়। ভারতের কেন্দ্রীয় মোদি সরকারের নোট বাতিলের সিদ্ধান্তের কোনও যৌক্তিকতা খুঁজে পাননি বলে মন্তব্য করেছিলেন অমর্ত্য সেন। তিনি ওই সিদ্ধান্তকে ভুল বলে জানিয়েছিলেন। অমর্ত্য সেনের ওই মন্তব্যে নাম না করে সেই সময় তাঁর বিরুদ্ধে সরব হয়েছিলেন ভারতের খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উত্তরপ্রদেশের এক সভা থেকে মোদি বলেছিলেন, হাভার্ডের থেকে কঠোর পরিশ্রমের শক্তি অনেক বেশি। তারপর থেকেই বিজেপির শীর্ষ নেতাদের ক্ষোভের মুখে পড়েন অমর্ত্য সেন।

উল্লেখ্য, বাঙালি অর্থনীতিবীদ ও দার্শনিক অমর্ত্য সেন দুর্ভিক্ষ, মানব উন্নয়ন তত্ত্ব, জনকল্যাণ অর্থনীতি ও গণদারিদ্র্যের অন্তর্নিহিত কার্যকারণ বিষয়ে গবেষণা এবং উদারনৈতিক রাজনীতিতে অবদান রাখার জন্য ১৯৯৮ প্রথম বাঙালি হিসেবে নোবেল পুরস্কার লাভ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ