রবিবার ০৬ ডিসেম্বর ২০২০
Online Edition

কাশ্মীর সীমান্তে ভারত পাকিস্তান গুলী বিনিময়

৩০ জানুয়ারি, পার্স টুডে : ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের সোপিয়ানে নিরাপত্তা বাহিনীর গুলিতে বেসামরিক মানুষ হতাহতের প্রতিবাদে বনধ অব্যাহত রয়েছে। অন্যদিকে, ভারত-পাক সীমান্তে দু’দেশের সেনাদের মধ্যে গুলি বিনিময় হয়েছে। দক্ষিণ কাশ্মিরের সোপিয়ানে গতকাল মঙ্গলবার চতুর্থ দিনের মতো বনধ পালিত হয়েছে। বনধের ফলে সেখানকার সমস্ত দোকানপাট, বাণিজ্যিক প্রতিষ্ঠান, গণপরিবহন ব্যবস্থা ও বেসরকারি পরিবহণ ব্যবস্থা বন্ধ রয়েছে।

সোপিয়ানে গত শনিবার সেনাবাহিনীর বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ প্রদর্শনের সময় জাভেদ আহমেদ ভাট ও সুহাইল জাভেদ লোন নামে দুই তরুণ গুলিতে নিহত হন। পুলিশ এ ব্যাপারে অভিযুক্ত সেনাকর্মকর্তাদের বিরুদ্ধে এফআইআর করে তদন্ত চালাচ্ছে। রাজ্য সরকারের পক্ষ থেকে ম্যাজিস্ট্রেট তদন্তের আদেশ দিয়ে ২০ দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রশাসনের পক্ষ থেকে পুলওয়ামা ও সোপিয়ানে মোবাইল ইন্টারনেটে নিষেধাজ্ঞা জারি রয়েছে। সোপিয়ানের ওই ঘটনার পরিপ্রেক্ষিতে গত সোমবার জম্মু-কাশ্মির বিধানসভায় তুমুল গোলযোগ সৃষ্টি হয়। বিধায়কদের হট্টগোলের জেরে স্পিকার কবিন্দ্র গুপ্তাকে প্রশ্নোত্তরপর্ব স্থগিত করে দিতে হয়। বিরোধী ন্যাশনাল কনফারেন্সের পক্ষ থেকে অভিযুক্ত সেনাসদস্যদের গ্রেফতারের দাবি জানানো হয়েছে। মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি সোপিয়ানের ঘটনাকে ‘দুর্ভাগ্যজনক’ বলে অভিহিত করেছেন।

এদিকে, রাজৌরি জেলার নিয়ন্ত্রণরেখা বরাবর নৌশেরা এলাকায় ভারত ও পাকিস্তানি সেনাবাহিনীর মধ্যে পাল্টাপাল্টি গুলিবর্ষণ হয়েছে। এক কর্মকর্তা বলেন, নিয়ন্ত্রণরেখা বরাবর কালাল, ঝাঙ্গের ও বাবাখোরি সেক্টরে পাক সেনারা গুলিবর্ষণ করে। ভারতীয় সেনারাও পাল্টা গুলিবর্ষণ করে পাক বাহিনীকে জবাব দিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ