ঢাকা, শুক্রবার 7 August 2020, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

কোরীয় উপদ্বীপে জাপানের এফ-৩৫ মোতায়েন

অত্যাধুনিক এফ-৩৫এ জঙ্গিবিমান

সংগ্রাম অনলাইন ডেস্ক: জাপানের উত্তরাঞ্চলীয় একটি বিমান ঘাঁটিতে আমেরিকায় নির্মিত অত্যাধুনিক জঙ্গিবিমান এফ-৩৫এ মোতায়েন করেছে টোকিও। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে যখন আমেরিকা ও তার মিত্র দেশগুলোর মধ্যে উত্তজনা চলছে তখন এ জঙ্গিবিমান মোতায়েন করল জাপান।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইতসুনোরি ওনোডেরা এ সম্পর্কে বলেছেন, “প্রতিবেশী দেশগুলো যখন সাম্প্রতিক বছরগুলোতে তাদের বিমান বাহিনীকে বহুগুণে শক্তিশালী করেছে তখন এফ-৩৫ জঙ্গিবিমান জাপানের নিরাপত্তা রক্ষায় নিয়ামক ভূমিকা পালন করবে।”

প্রথম দফায় শনিবার একটি এফ-৩৫ জঙ্গিবিমান মোতায়েন করেছে এবং আগামী এপ্রিলের মধ্যে একই মডেলের আরো নয়টি যুদ্ধবিমান মোতায়েন করা হবে।  এফ-৩৫ জঙ্গিবিমান রাডার ফাঁকি দিতে সক্ষম বলে দাবি করা হয়।

জাপানের বিমান বাহিনীতে বর্তমানে পুরনো মডেলের যেসব এফ-৪ জঙ্গিবিমান রয়েছে সেগুলো বাদ দিতে আমেরিকার কাছ থেকে মোট ৪২টি এফ-৩৫ যুদ্ধবিমান কেনার পরিকল্পনা করেছে টোকিও।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইতসুনোরি ওনোডেরা

একইসঙ্গে জাপান দূরপাল্লার জেএসএম ক্ষেপণাস্ত্র কেনারও সিদ্ধান্ত নিয়েছে। প্রতিরক্ষামন্ত্রী ওনোডেরা দাবি করেছেন, শুধুমাত্র ‘প্রতিরক্ষা অভিযানগুলোতে’ এই ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হবে। তিনি বলেন, “শত্রুর সামরিক ঘাঁটিতে হামলার লক্ষ্যে এসব ক্ষেপণাস্ত্র কেনা হচ্ছে না। শত্রুর বিরুদ্ধে হামলা চালানোর ক্ষেত্রে আমরা পুরোপুরি আমেরিকার উপর নির্ভরশীল এবং এই নীতিতে  পরিবর্তন আসবে না।”

উত্তর কোরিয়া প্রায়ই জাপান ও আমেরিকায় পরমাণু অস্ত্র দিয়ে হামলা চালানোর হুমকি দিচ্ছে। গত সেপ্টেম্বরে পিয়ংইয়ং পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানোর পর পূর্ব এশিয়ায় মারাত্মক উত্তেজনা দেখা দেয়। এরপর নভেম্বরে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে উত্তর কোরিয়া জানায়, গোটা মার্কিন ভূখণ্ড তার ক্ষেপণাস্ত্রের আওতায় রয়েছে।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ