মঙ্গলবার ২৪ নবেম্বর ২০২০
Online Edition

মার্কিন সরকারে অচলাবস্থা কাটছে

অস্থায়ী একটি চুক্তিতে সম্মত হওয়ার পর মার্কিন সিনেট ভবন থেকে বের হয়ে আসছেন ডেমোক্রেট ও কংগ্রেস সদস্যরা-রয়টার্স

২৩ জানুয়ারি, বিবিসি/রয়টার্স : যুক্তরাষ্ট্রের সিনেটে রিপাবলিকান ও ডেমোক্র্যাটরা ফেডারেল বাজেট নিয়ে একটি সাময়িক চুক্তিতে পৌঁছেছে। ফলে সরকারে অচলাবস্থা কাটতে চলেছে। সিনেটের সংখ্যালঘিষ্ঠ ডেমোক্রাট নেতা চাক শুমার বলেছেন, তার দল সরকার পুনরায় সচল করতে ভোট দেবে। সিনেটের সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেলের সঙ্গে তার চুক্তি হয়েছে বলে জানান শুমার।

ম্যাককনেল সরকার সচল হলে ৮ ফেব্রুয়ারির আগে অভিবাসন নিয়ে বিতর্ক অনুষ্ঠান করতে চান বলে জানিয়েছেন। ওদিকে, শুমার রিপাবলিকানদের সঙ্গে অভিবাসন নিয়ে আলোচনা অব্যাহত রাখার প্রেক্ষাপটে সরকার সচলে ভোট দিতে রাজি বলে জানিয়েছেন। ডেমোক্রাটরা যুক্তরাষ্ট্রের তরুণ অভিবাসীদের বিতাড়িত হওয়া থেকে রক্ষা করতে একটি আইন পাস করা নিয়ে কাজ করছে।

ডমোক্রাটরা চায়, বাজেট নিয়ে সমঝোতার অংশ হিসেবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিবাসন নিয়ে আপস করতে হবে। ওদিকে, রিপাবলিকানরা বলে আসছে, কেন্দ্রীয় সরকারের সেবাগুলো বন্ধ থাকায় কোনো সমঝোতা সম্ভব নয়। কিন্ত তরুণ অভিবাসীদের জন্য সাবেক প্রেসিডেন্ট ওবামা আমলের সুরক্ষা অক্ষুণ থাকার নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত ডেমোক্রাটরা বাজেট বিলে ভোট দিতে আপত্তি জানানোয় সমস্যার সুরাহা হচ্ছিল না।

এখন দু’পক্ষ সাময়িকভাবে বিলটি অনুমোদন করতে রাজি হওয়ায় সরকার সচল হওয়ার পথ সুগম হয়েছে। বিলটির বিপক্ষে থাকা অন্তত তিনজন ডেমোক্র্যাট সিনেটর এখন এর পক্ষে ভোট দেবেন বলে জানিয়েছেন।

 ডেমোক্রাট সিনেটর শুমার বলেছেন, সরকারে তিনদিনের অচলাবস্থা কয়েক ঘণ্টার মধ্যেই শেষ হবে বলে তিনি আশাবাদী। সিনেটে এখন ৮ ফেব্রুয়ারি পর্যন্ত সরকার সচল রাখতে প্রস্তাবিত বিল নিয়ে ভোট হবে। সোমবার বিকালের এ ভোটে বিলটি পাস হলে পরে সেটি পাঠানো হবে প্রতিনিধি পরিষদে।

ফলে অচলাবস্থা আপাতত কাটলেও সিনেটে এখনো বিলটি অনুমোদনের চূড়ান্ত রায় আসতে হবে। রিপাবলিকান সিনেটর ম্যাককনেল বলেছেন, “আমাদের সামনে এগুনো প্রয়োজন। আর প্রথম ধাপ, সবচেয়ে প্রথম ধাপই হচ্ছে সরকারে অচলবস্থার অবসান ঘটানো।”

অনলাইন আপডেট

আর্কাইভ