বৃহস্পতিবার ০২ ডিসেম্বর ২০২১
Online Edition

এমপি স্ত্রীরা  পাবেন অস্ত্রের  লাইসেন্স 

 

সংসদ রিপোর্টার: আগ্নেয়াস্ত্র নীতিমালা-২০১৬ অনুযায়ী শর্তসাপেক্ষে ৩০ থেকে ৭০ বছর বয়স পর্যন্ত শারীরিক ও মানসিকভাবে সক্ষম বাংলাদেশের সব নাগরিকদের আগ্নেয়াস্ত্রের লাইসেন্স দেয়া হয়। কাজেই বিদ্যামান নীতিমালা অনুযায়ী কতিপয় শর্ত পালন সাপেক্ষে সংসদ সদস্যের স্ত্রীদের আগ্নেয়াস্ত্রের লাইসেন্স পেতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

গতকাল বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য রহিম উল্লাহ’র লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

দেশের জনসংখ্যার তুলনায় পুলিশের হার কত? সংরক্ষিত আসনের সংসদ সদস্য হাজেরা খাতুনের অপর এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, জনসংখ্যার অনুপাতে পুলিশের জনবল যথেষ্ট নয়। জনগণের নিরাপত্তা নিশ্চিত ও পুলিশ বাহিনীকে আধুনিকায়ন করার লক্ষ্যে বর্তমান সরকারের পূর্ববর্তী মেয়াদে বিভিন্ন পদবির ৩৩ হাজার ১০২টি এবং চলতি মেয়াদে প্রধানমন্ত্রী অনুমোদিত ৫০ হাজার পদ সৃজনের অংশ হিসেবে ৪৫ হাজার ৪৩৪টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে।

তিনি বলেন, পুলিশ ও জনসংখ্যার অনুপাত ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। ভবিষ্যতে এ অনুপাত আরও কমিয়ে আনার লক্ষ্যে পুলিশের জনবল বৃদ্ধির বিষয়টি বিবেচনা করা হবে।

স্বতন্ত্র সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, অপরাধীদের ধরতে পুলিশ ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করছে। বিষয়টি নিয়ে কাজ করছে পুলিশ হেডকোয়ার্টার্স, সিআইডি, ডিএমপি ও পিবিআই। পুলিশ হেডকোয়ার্টার্সে ল’ফুল ইন্টারসেপশন সেল (এলআইসি) গঠন করা হয়েছে। এ সেল মোবাইল ট্রেকিং করে অপরাধ ও অপরাধীদের শনাক্তকরণে কাজ করে যাচ্ছে। সিআইডি ঢাকায় একটি অত্যাধুনিক ডিজিটাল ফরেনসিক ল্যাব ও আইটি ফরেনসিক শাখা প্রতিষ্ঠা করা হয়েছে।

মন্ত্রী বলেন, ওই ল্যাবে আন্তর্জাতিক মানের আইটি ফরেনসিক সফটওয়্যার ব্যবহার করে ডিজিটাল আলামত পরীক্ষা করা হয়। ক্রাইম ডাটা ম্যানেজমেন্ট সিস্টেম (সিডিএমএস) সফটওয়্যার ব্যবহার করে অপরাধীদের অপরাধ সংক্রান্ত তথ্য সংরক্ষণ করা হচ্ছে। ফলে কোনো থানায় অপরাধী ধরা পড়লে সে সংক্রান্তে অন্য কোনো থানা খুব সহজেই জানতে পারে। এছাড়াও কোনো অপরাধী জামিনে মুক্ত হয়ে নতুন কোনো অপরাধে যুক্ত হচ্ছে কিনা তা সহজে বোঝা যায়।

তিনি বলেন, এ সব চিহ্নিত জটিল সমস্যা সমাধানে বায়োমেট্রিক তথ্যসহ অপরাধীর ডাটাবেজ তৈরি করা হয়েছে, যা এসআইভিএস (সাসপেক্ট আইডেনটিফিকেশন অ্যান্ড ভেরিফিকেশন সিস্টেম) ডাটাবেজ নামে পরিচিত। এই সিস্টেমে অপরাধীকে খুব সহজেই শনাক্ত করা সম্ভব হচ্ছে। 

সংরক্ষিত আসনের সংসদ সদস্য কবি কাজী রোজীর সম্পূরক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মাদক নিয়ন্ত্রণ করা আমাদের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। যুবসমাজ খুব সহজেই হাতের কাছে মাদকদ্রব্য পেয়ে যাচ্ছে। আমরা কঠোর থেকে কঠোরতর ব্যবস্থা নিচ্ছি, পুলিশ, র‌্যাব বিজিবিসহ সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক অবস্থায় রয়েছে। তারপরেও মাদক আসছে। মাদকের বিরুদ্ধে সরকারের যে জিরো টলারেন্স সেটা আমরা অব্যাহত রেখে সফল হবো।

অনলাইন আপডেট

আর্কাইভ