বৃহস্পতিবার ০২ ডিসেম্বর ২০২১
Online Edition

এবার ঢাকা দক্ষিণ সিটির  নির্বাচনও স্থগিত

 

স্টাফ রিপোর্টার : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে (ডিএসসিসি) নতুন অন্তর্ভুক্ত ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে নির্বাচনের তফসিল স্থগিত করেছেন হাইকোর্ট। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র ও ওয়ার্ড কাউন্সিল নির্বাচনের তফসিল স্থগিত হওয়ার এক দিন পর ডিএসসিসির নির্বাচন নিয়ে এই স্থগিতাদেশ এসেছে।

একই সঙ্গে এ নির্বাচন তফসিল কেন অবৈধ ঘোষণা করা হবে না-তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। সরকারের স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদেরকে আগামী চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার একটি রিটের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ফারুক সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী কামরুল হক সিদ্দিকী, সঙ্গে ছিলেন আইনজীবী পার্থ সারথি মন্ডল। সরকার পক্ষে ছিলেন সহকারী এটর্নি জেনারেল জায়েদি হাসান খান।

ভোটার তালিকা প্রস্তুত না হওয়া, কাউন্সিলরদের মেয়াদকাল উল্লেখ না করা, ইউপি চেয়ারম্যানের অব্যাহতি সংক্রান্ত গেজেট প্রকাশ না হওয়ার অভিযোগে নির্বাচনের তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি করেন ডেমরার ভোটার মোজাম্মেল মিয়া ।

এর আগে গত রোববার ডিএসসিরি স্থানীয় ভোটার আক্তার হোসেনসহ আটজন আরেকটি রিট করেন। 

এই রিটের শুনানি হবে আগামী সপ্তাহে। রিটে নতুন অন্তর্ভুক্ত হওয়া ডিএসসিসির ১৮টি ওয়ার্ডের নির্বাচন স্থগিত চাওয়া হয়। বিবাদী করা হয়-মন্ত্রী পরিষদ সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, প্রধান নির্বাচন কমিশনার, ঢাকার জেলা প্রশাসকসহ (ডিসি) ১৮ জনকে।

রিটে বলা হয়, ডিএসসিসিতে ১৮টি ওয়ার্ড নতুনভাবে অন্তর্ভুক্ত হয়েছে। নতুনভাবে যুক্ত হওয়া এসব ওয়ার্ডের ভোটাররা কোনো মেয়রকে ভোট দিতে পারবে না। এ ছাড়া কাউন্সিলররা নির্বাচিত হবেন মাত্র দুই বছরের জন্য, যা আইন অনুমোদন করে না। পাশাপাশি যারা এবার হালনাগাদে নতুন ভোটার হয়েছেন তারা কাউন্সিলর পদে ভোট দিতে পারবেন কিন্তু প্রার্থী হতে পারবেন না, এটা সংবিধান পরিপন্থী।

গত ৯ জানুয়ারি ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ডিএনসিসির মেয়র আনিসুল হকের মৃত্যুজনিত শূন্য পদে এবং দুই সিটি কর্পোরেশনের সম্প্রসারিত অংশের ৩৬টি ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। আগামী ২৬ ফেব্রুয়ারি এই নির্বাচনের ভোটগ্রহণ হওয়ার কথা ছিল।

 

অনলাইন আপডেট

আর্কাইভ