শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০
Online Edition

খুলনায় আঞ্চলিক পর্যায়ে বিজ্ঞান অলিম্পিয়াড

খুলনা অফিস: খুলনায় আঞ্চলিক পর্যায়ে বিজ্ঞান অলিম্পিয়াড ২০১৮ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল সাড়ে ৯টায় খুলনা সরকারি মহিলা কলেজের ক্যাম্পাসে পতাকা উত্তোলন, বেলুন, ফেষ্টুন ও শান্তির পায়রা উড়িয়ে প্রতিযোগীতার উদ্বোধন করেন বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এম শমসের আলী।
বাংলাদেশ বিজ্ঞান একাডেমীর আয়োজনে ও ফাস্ট সিকিউরিটি ব্যাংকের সহযোগীতায় এ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগীতায় খুলনা বিভাগের বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। এতে স্কুল পর্যায়ে ১০ জন এবং কলেজ পর্যায়ে ১০ জন, মোট ২০ জন জাতীয় পর্যায়ে প্রতিযোগীতায় অংশগ্রহণের সুযোগ লাভ করে।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রফেসর ড. এম শমসের আলী বলেন, বিজ্ঞানসম্মত জাতি গঠনের উদ্দেশ্যেই এই প্রতিযোগীতার আয়োজন করা হয়েছে। আজকের যে পৃথিবী রচনা হয়েছে তা শুধুই বিজ্ঞান ও প্রযুক্তির অবদান। তা না হলে আমরা উন্নত বিশ্বে আসতে পারতাম না। এখন আমরা অনেক দুর এগিয়ে গেছি।
আগামী দিনের পৃথিবী মানুষের হাতের মুঠোয়। তিনি আরো বলেন, মৌলিক গবেষণা না থাকলে আমরা এগাতে পারতাম না। একটি দেশের উন্নয়ন নির্ভর করে সে দেশের বিজ্ঞান সম্মত প্রযুক্তির প্রসারতা। কাজেই আমাদেরকেই নতুন নতুন প্রযুক্তি তৈরী করে কৃষি, শিল্পসহ অন্যান্য ক্ষেত্রে বিকাশ ঘটাতে হবে। আত্মনির্ভরশীল জাতি হিসেবে গড়ে তুলতে হবে।
সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোসাম্মাৎ রওশন আক্তারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন, ফাস্ট সিকিউরিটি ব্যাংক খুলনার ম্যানেজার কাজী মোহাম্মাদ আজম, যশোর সরকারি এম এম কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আবু তালেব মিয়া, অনুষ্ঠানের কো-অডিনেটর সরকারি মহিলা কলেজের প্রাণী বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মো. আব্দুল জব্বার প্রমুখ

অনলাইন আপডেট

আর্কাইভ