বৃহস্পতিবার ০১ অক্টোবর ২০২০
Online Edition

নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা শিশুরা

নীলফামারী সংবাদদাতা: সারা দেশের মতো নীলফামারীতেও বছরের প্রথম দিনে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে আজ সোমবার শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম। এবার নীলফামারী জেলায় মাধ্যমিক, এবতেদায়ী, দাখিল মাদ্রাসা এবং এসএসসি ভোকেশনাল শাখায় মোট ৩ হাজার ৮১ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৮ লাখ ২৬ হাজার ৯০৬ জন শিক্ষার্থীর মাঝে ৭১ লাখ ৬০ হাজার ৭৩৭টি বই বিতরণ করা হয়।
চৌহাল
(সিরাজগঞ্জ): সিরাজগঞ্জের চৌহালী উপজেলার সদিয়া দেওয়ানতলা সংকরহাটি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে নতুন বছরের বই উৎসব মুখর পরিবেশে বিতরণ করা হয়েছে। এসময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক (সাবেক) ও সিরাজগঞ্জ ইকোনমিক জোনের পরিচালক শহিদুল ইসলামের পক্ষ থেকে ৩০ হত-দরিদ্র শিক্ষার্থীর হাতে স্কুল ড্রেস তুলে দেন বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি শেখ হাফিজুর রহমান (হাফিজ)। বই ও পোশাক বিতরণের সময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রশিদ, সমাজ সেবক সোহরাব আলী, আব্দুল হামিদ কমল, জুলমাত আলী উপস্থিত ছিলেন।
সরকার ঘোষিত বই বিতরণ উৎসব উপলক্ষে হাটহাজারী রেসিডেন্সিয়াল এর উদ্যোগে স্কুল ক্যাম্পাসে বই বিতরণ সম্পন্ন হয়। বই বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষানুরাগী ফতেপুর ইউপি তিন বার নির্বাচিত সাবেক চেয়ারম্যান আলহাজ্ব কবির আহম্মদ। স্কুল এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হাসান মুকুল, মোঃ আবু তাহের, মোঃ হোসেন সরোয়ার, মোঃ পাভেল, শিক্ষিকা শাহিনা ইয়াসমিন, মাওলানা মোহাম্মদ উল্লাহ, ও আনিসুর রহমান।
ভূঞাপুর
(টাঙ্গাইল) সংবাদদাতা: বছরের প্রথম দিনে নতুন বই পেয়ে খুশি শিক্ষার্থীরা। টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার প্রত্যেক স্কুলে বই উৎসব শুরু হয়েছে। সোমবার সকালে উপজেলার ফলদা শরিফুন্নেছা বালিকা বিদ্যালয়ে বই উৎসবের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার ঝোটন চন্দ। বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির সভাপতি মফিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হালিম এডভোকেট, মহিলা ভাইস চেয়ারম্যান হোসনে আরা বেবী, উপজেলা মাধ্যমিক কর্মকর্তা শাহীনুল ইসলাম।
সাতক্ষীরা
সাতক্ষীরাতে ৫৪ লক্ষ ৭২ হাজার ৭৪৩ টি বইয়ের চাহিদার বিপরীতে ৩১ লক্ষ ৬৫ হাজার ৮৪৯টি বই বিতরণ করা হয়েছে। ফলে সকল শিক্ষাথীদের হাতে সব নতুন বই তুলে দেয়া সম্ভব হয়নি। সূত্র জানায় জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে মাধ্যমীকে ৩১ লক্ষ ৬৩ হাজার ৯৯০ টি বইয়ের চাহিদা পাঠানো হয় শিক্ষা অফিসে। এর বিপরীতে জেলা বই সরবরাহ করা হয়েছে ২৩ লক্ষ ৮ হাজার ৭৫৩টি। অন্যদিকে প্রাথমিকে চাহিদা পাঠানো হয় ২১ লক্ষ ৪২ হাজার ২২৮টি বইয়ের। এর বিপরীতে জেলাতে প্রাথমিকের বই সরবরাহ করা হয়েছে ১০ লক্ষ ২৩ হাজার ৬২১টি। ফলে জেলাতে চাহিদার তুলনায় ঘাটতি রয়েছে ২৩ লক্ষ ১৬ হাজার ৮৯৪টি বইয়ের। অনেক বই এখনো সাতক্ষীরা জেলাতে পৌছায়নি। মাদ্রাসা গুলোতে,কুরআন,ফিকাহ সহ কয়েকটি বই এখনো সরবরাহ করা হয়নি। এর পর ও জেলাতে ব্যাপক ঢাক ঢোল পিটিয়ে বই উৎসব পালন করা হল। বই উৎসব এক পর্যায়ে রাজ নৈতিক উৎসবে পরিণত হয়। জেলা শিক্ষা অফিস সূত্র জানায় কিছু বই এখনো তাদের হাতে এসে পৌঁছায়নি। আসা মাত্রই শিক্ষা প্রতিষ্ঠানে তা সরবরাহ করা হবে।
নওগাঁ
নওগাঁয় উৎসবমুখর পরিবেশে ছাত্র-ছাত্রীদের মধ্যে পাঠ্য পুস্তক বিতরন করা হয়েছে। সোমবার সকাল সাড়ে ১০টায় নওগাঁ শহরের চকএনায়েত মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক স্তরের ছাত্র-ছাত্রীদের বই বিতরন এবং বেলা ১১টায় সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে জিলা স্কুল সাড়ে, বেলা ১২টায় কে ডি সরকারী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে মাধ্যমিক স্তরের বই বিতরণ করা হয়। প্রধান অতিথি হিসেবে ছাত্র-ছাত্রীদের হাতে নতুন বই তুলে দেন বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল মালেক এমপি।
বোয়ালখালী
উপজেলার প্রাচীনতম দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান চরণদ্বীপ রজভীয়া ইসলামিয়া ফাযিল মাদ্রাসায় সোমবার শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করা হয় মাদ্রাসা মিলনায়তনে। নতুন বই বিতরণ করেন চরণদ্বীপ রজভীয়া ইসলামিয়া ফাযিল মাদ্রাসার অধ্যক্ষ ও ৭নং চরণদ্বীপ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ শোয়াইব রেজা।
কেশবপুর
(যশোর): যশোরের কেশবপুর উপজেলায় উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ উৎসব-২০১৭ অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে প্রধান অতিথি হিসেবে শিক্ষার্থীদের হাতে সরকারের বিনা মূল্যের বই তুলে দেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এমপি। এ উপলক্ষে উপজেলা পাবলিক ময়দানে নির্বাহী কর্মকর্তা মিজানূর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রবিউল ইসলাম, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আকবার আলী।

অনলাইন আপডেট

আর্কাইভ