শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০
Online Edition

সংসদের শীতকালীন অধিবেশন শুরু আজ

সংসদ রিপোর্টার : দশম জাতীয় সংসদের ১৯তম অধিবেশন আজ রোববার শুরু হচ্ছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকাল ৪টায় এ অধিবেশন শুরু হবে। নতুন বছরের প্রথম এ অধিবেশনে সাংবিধানিক বিধান অনুযায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভাষণ দেবেন। তারপর পুরো অধিবেশন জুড়ে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাব নিয়ে সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। এদিকে সংসদের শীতকালীন এ অধিবেশন শুরুর আগে সংসদ ভবনে অনুষ্ঠেয় কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাব নিয়ে আলোচনার ঘণ্টা নির্ধারণ হবে।
জানা গেছে, সংসদ অধিবেশনের জন্য সংসদ সচিবালয় থেকে সংসদ ভবন পরিষ্কার-পরিচ্ছন্ন করাসহ যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সংসদ ভবন এলাকার জন্য নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে প্রজ্ঞাপন জারি করে শনিবার রাত ১২টা থেকে সংসদ ভবন এলাকাসহ ঢাকার বিভিন্ন এলাকায় সব ধরনের অস্ত্র, বিস্ফোরক, ক্ষতিকারক বা দূষণীয় দ্রব্য বহন এবং এসব এলাকায় মিছিল, সমাবেশ, শোভাযাত্রা ইত্যাদি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।
সংসদ সচিবালয়ের ওয়েবসাইটে প্রদত্ত অধিবেশনের প্রথম দিনের কার্যসূচিতে তিনটি বিষয় উল্লেখ করা হয়েছে। এগুলো হলো সভাপতিমন্ডলী মনোনয়ন, শোকপ্রস্তাব ও রাষ্ট্রপতির ভাষণ। রেওয়াজ অনুযায়ী রাষ্ট্রপতির ভাষণের পর প্রথম দিনের বৈঠক মূলতবি করা হবে।
রাষ্ট্রপতি হিসেবে মো. আবদুল হামিদের এটি হবে সংসদে দেয়া শেষ ভাষণ। এ বছরের ১৮ এপ্রিল বর্তমান রাষ্ট্রপতির ৫ বছরের মেয়াদ শেষ হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ