শুক্রবার ১৪ আগস্ট ২০২০
Online Edition

“মানব সভ্যতার সংরক্ষণ ও বিকাশে দ্বীনি শিক্ষার ভূমিকা অপরিসীম”

প্রেস বিজ্ঞপ্তি : বায়তুশ শরফ মজলিসুল ওলামা বাংলাদেশের মহাসচিব প্রখ্যাত মুফাসসিরে কোরআন মাওলানা মামুনুর রশীদ নুরী বলেছেন, প্রচলিত আধুনিক শিক্ষা ও দ্বীনি শিক্ষা এক নয়। আধুনিক বা জেনারেল শিক্ষা বৈষয়িক জীবন যাপনের জন্য প্রযোজ্য বটে, তবে কোরআন হাদিস তথা দ্বীনি শিক্ষায় মানব সভ্যতার সংরক্ষণ ও বিকাশে ভূমিকা অপরিসীম। তিনি বলেন, জেনারেল শিক্ষার পাশাপাশি দ্বীনি শিক্ষার চর্চায় মানুষের বিবেক জাগ্রত ও বিকশিত হয়। ভাল মন্দ বিচার শক্তির উন্মেষ ঘটে। এবং মানুষের মনে প্রকৃত মনুষ্যত্ববোধ সৃষ্টি হয়।
মাওলানা নূরী আরো বলেন, ইসলামের প্রাথমিক যুগে একমাত্র চীন দেশে শিক্ষায় বিশেষ করে প্রযুক্তি বিদ্যা ও সংস্কৃতিতে উন্নত ছিল বলেই রাসুলে করীম (স:) শিক্ষা অর্জন করার জন্য সুদূর চীন দেশে হলেও গমন করার যে নির্দেশ দিয়েছিলেন তা আজ আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির যুগে বিশেষ ভাবে তাৎপর্য। তিনি আরো বলেন, রাসুলে করীম (স:) এর বাণী হচ্ছে ‘জ্ঞান সাধকদের কলমের কালি শহীদদের রক্তের চেয়েও পবিত্র’ উল্লেখ করে বলেন, প্রকৃত জ্ঞানী ব্যক্তিরা জ্ঞানের বাহন হিসেবে কাজ করেন এবং অতীতের জ্ঞানকে ভবিষ্যত প্রজন্মের কাছে পৌঁছায়ে দেন। কারণ জ্ঞান অর্জন শুধু নিজের জন্য নয়। জ্ঞানের আলো অন্যদের মাঝে বিতরণ করা মুসলমানদের অন্যতম দায়িত্ব। তিনি আরো বলেন, রাসুলে করীম (স:) ঐতিহাসিক বদরের যুদ্ধে শিক্ষিত বন্দীদেরকে জিম্মি হিসেবে গন্য না করে তাদেরকে মদিনার অক্ষর জ্ঞানজীবন মুসলমানদের শিক্ষা দান করার শর্তে মুক্তি দিয়েছিলেন এবং তাদেরকে সম্মানীয় শিক্ষকদের পদমর্যাদায় ভূষিত করেছিলেন। তাই মানব সম্পদ উন্নয়নের মাধ্যমে সমাজ ও জাতীয় জীবনে শৃংখলা বিধান ও জীবন মানের উন্নয়ন সাধনে দ্বীনি শিক্ষার বাস্তব প্রতিফলন ছাড়া বিকল্প আর কোন পথ নেই।
সম্প্রতি ফেনী জেলার নতুন সমিতির বাজার জামে মসজিদের উদ্যোগে অনুষ্ঠিত তাফসীরুল কোরআন মাহফিলে প্রধান ওয়ায়েজের আলোচনায় মাওলানা মামুনুর রশীদ নূরী উপরোক্ত কথা বলেন।
বিশিষ্ট আলেমেদ্বীন মাওলানা ইয়াহইয়া খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত মাহফিলে প্রধান অতিথি ছিলেন ১০নং ঘোপাল ইউনিয়নের চেয়ারম্যান এফ এম আজিজুল হক মানিক। আলোচনা পেশ করেন মাদবরহাট ইসলামিয়া ফাজিল মাদরাসার ভাইস প্রিন্সিপ্যাল মাওলানা আবুল বশর নিজামী,মাওলানা নাজমুল হক, মাওলানা আবদুল মতিন প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ