শনিবার ১১ জুলাই ২০২০
Online Edition

ট্রাম্পের নিন্দার পর পাকিস্তানের প্রশংসায় চীন

৩ জানুয়ারি, ডন/টাইমস অব ইন্ডিয়া : সন্ত্রাসবিরোধী যুদ্ধ নিয়ে নতুন বছরের শুরুতেই পাকিস্তানের কড়া সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি মার্কিন সহায়তা বন্ধেরও ঘোষণা দেন। তবে গত মঙ্গলবার একই ইস্যুতে পাকিস্তানের প্রশংসা করেছে চীন। এদিকে প্রেসিডেন্ট ট্রাম্পের অভিযোগ নিয়ে গতকাল উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। বৈঠকে বলা হয়, ট্রাম্পের অভিযোগের সঙ্গে বাস্তবের কোনো মিল নেই।

বেইজিংয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং ট্রাম্পের সমালোচনার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে পাকিস্তান যথাসাধ্য চেষ্টা করছে। বিশ্বে সন্ত্রাসবাদ কমে আসার ক্ষেত্রেও পাকিস্তানের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। বিশ্ববাসীকে এটা স্বীকার করা উচিত। তিনি বলেন, চীন আনন্দিত যে পাকিস্তান আন্তর্জাতিক সন্ত্রাসবাদবিরোধী কার্যক্রমে পারস্পরিক মর্যাদার ভিত্তিতে অবদান রাখছে। এই পদক্ষেপ আঞ্চলিক স্থিতিশীলতার ক্ষেত্রে সহায়তা করছে। গেং শুয়াং বলেন, চীন এবং পাকিস্তান পরস্পরের অংশীদার। আমরা পরস্পরের মর্যাদার ভিত্তিতে আরো সহযোগিতা বাড়ানোর চেষ্টা করছি।

উল্লেখ্য, চায়না-পাকিস্তান ইকোনোমিক করিডোরে চীন ৫০ বিলিয়ন ডলার বিনিয়োগ করছে। ভারত এতে আপত্তি জানিয়েছে। সোমবার প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, গত ১৫ বছরে পাকিস্তানকে ৩৩০০ কোটি ডলার সহায়তা দিয়ে মিথ্যা আশ্বাস ছাড়া কিছুই পায়নি যুক্তরাষ্ট্র।

অনলাইন আপডেট

আর্কাইভ